সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৭ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত
গম রপ্তানির নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। মঙ্গলবার (১৭ মে) ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গমের যেসব চালান পরীক্ষার জন্য কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ১৩ মে বা এর আগে তাদের কাছে নিবন্ধিত হয়েছে, এ ধরনের চালানগুলো রপ্তানির অনুমতি দেওয়া হবে।

পি কে হালদার আরও ১০ দিনের রিমান্ডে
সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার পি কে হালদারসহ পাঁচজনের আরও ১০ দিনের রিমান্ড দেওয়া হয়েছে। তিনদিনের রিমান্ড শেষে আবারও ১৪ দিনের রিমান্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এসময় গ্রেফতার এক নারীকে ১০ দিন হেফাজতে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কায় মন্ত্রী-এমপিসহ ২২ জনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ
গত সপ্তাহে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনায় জড়িত অভিযোগে শ্রীলঙ্কায় সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্যসহ (এমপি) ২২ জনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। মঙ্গলবার (১৭ মে) অ্যাটর্নি জেনারেলের নির্দেশনা মোতাবেক এসব অভিযুক্তকে গ্রেফতার করতে সিআইডি’কে নির্দেশ দিয়েছেন তিনি।

‘আত্মসমর্পণ’ করেছে ইউক্রেনের ২ শতাধিক সেনা, সুর নরম জেলেনস্কির
মারিউপোলের আজোভস্তাল স্টিল কারখানায় অবরুদ্ধ আড়াইশর বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে রাশিয়া। মঙ্গলবার (১৭ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে. গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের ২৫৬ সৈন্য অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছে, যাদের মধ্যে ৫১ জন গুরুতর আহত।

ফেক অ্যাকাউন্টের তথ্যে গরমিল, ইলন মাস্কের টুইটার কেনা অনিশ্চিত
টুইটারের মোট ব্যবহারকারীদের মধ্যে পাঁচ শতাংশের কম ভুয়া অ্যাকাউন্ট, এর প্রমাণ না দেওয়া পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমটি কেনার চুক্তি হবে না বলে জানিয়েছেন ইলন মাস্ক। এমনকি ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা যদি পাঁচ শতাংশের বেশি হয়, তাহলে প্রতিষ্ঠানটির দাম প্রস্তাবিত ৪ হাজার ৪০০ কোটি ডলারের চেয়ে কমিয়ে আনা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

জ্বালানির চেয়েও বড় সংকট খাদ্য নিরাপত্তাহীনতা
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর বিভিন্ন দেশের সরকার জ্বালানি সংকট কাটাতে বেশি মনোযোগী হয়ে উঠেছে এবং অনেক সময় ও সম্পদ ব্যয় করছে। কিন্তু যুদ্ধ আরও বড় একটি সংকটের বীজ বপন করেছে যা একই ধরনের মনোযোগ পাচ্ছে না। বিশ্বব্যাপী খাদ্য সংকটের কারণে খাদ্যের দাম গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। উন্নত দেশগুলোর অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাবের সঙ্গে সঙ্গে বিশ্ব দুর্ভিক্ষ ও ঋণ সংকটের হুমকির মধ্যে পড়েছে। রাশিয়ার আগ্রাসন খাদ্য নিরাপত্তাহীনতাকে আরও গভীর করছে।

তিন দশক পর ফ্রান্সে নারী প্রধানমন্ত্রী
শ্রম ও কর্মসংস্থানবিষয়ক মন্ত্রী এলিজাবেথ বর্নিকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ৩০ বছর পর দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন এলিজাবেথ বর্নি। ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্যালেস থেকে সোমবার (১৬ মে) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

‘আফগানিস্তানে মাধ্যমিকের নারী শিক্ষার্থীদের জন্য সুখবর আসছে’
আফগানিস্তানে থমকে আছে মাধ্যমিকের নারী শিক্ষার্থীদের স্কুলে যাওয়া। এবার তাদের জন্য সুখবর আসছে বলে জানিয়েছেন তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি। সোমবার (১৬ মে) সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মাধ্যমিকের নারী শিক্ষার্থীদের স্কুলে ফেরা নিয়ে শিগগির সুখবর আসছে।

বিশ্বে সবচেয়ে বেশি কারাবন্দি উইঘুর মুসলিমরা
চীনের জিনজিয়াং প্রদেশের কোনাশেহের কাউন্টির উইঘুর মুসলমানদের মধ্যে ২৫ জনে একজন কারাবন্দি। বিশ্বে কারাদণ্ডের যে হার তার মধ্যে সবচেয়ে বেশি দণ্ডিত চীনের এই উইঘুর মুসলিমরা। তাদের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদের’ অভিযোগ এনেছে চীন সরকার। সম্প্রতি ফাঁস হওয়া তথ্য পর্যালোচনা করে বার্তা সংস্থা এপি এ বিষয়টি নিশ্চিত করেছে।

উত্তর কোরিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ছে করোনা
উত্তর কোরিয়ায় গত ৮ মে প্রথম করোনাভাইরাস শনাক্তের খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। সে সময় শনাক্তের সংখ্যা ১৬৮ এবং মৃতের সংখ্যা বলা হয়েছিল একজন। এরপর থেকেই দেশটিতে দ্রুত সংক্রমণ গেছে। এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে ‘জ্বরে’ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১০ লাখ, মারা গেছে ৫৬ জন।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]