ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করলো ফিনল্যান্ড-সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২২ পিএম, ১৮ মে ২০২২

রাশিয়ার হুমকি আর তুরস্কের আপত্তি সত্ত্বেও পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিলো ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার (১৮ মে) এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

তিনি বলেছেন, আমি ন্যাটোয় যোগদানের জন্য ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনকে আন্তরিকভাবে স্বাগত জানাই। তারা আমাদের সবচেয়ে কাছের অংশীদার। ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তর থেকে স্টলটেনবার্গ বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, যা অবশ্যই মনে রাখতে হবে।

নর্ডিক দেশ দুটির আবেদনে এবার ন্যাটোর ৩০ সদস্যেরই সম্মতি লাগবে। তবে ফিনল্যান্ড-সুইডেনকে জোটভুক্ত করায় ঘোর আপত্তি রয়েছে তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ানের। তিনি জানিয়েছেন, তুরস্ক এ বিষয়ে কোনোভাবেই ইতিবাচক মতামত দেবে না। এমনকি এ বিষয়ে তাদের সঙ্গে আলোচনার চেষ্টা করে কোনো লাভ নেই বলেও পরিষ্কার জানিয়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

তবে তুরস্ক যদি শেষ পর্যন্ত আপত্তি তুলে নেয় এবং আর কোনো দেশ বেঁকে না বসে, তাহলে আগামী কয়েক মাসের মধ্যে ন্যাটোর সদস্য হতে পারে ফিনল্যান্ড ও সুইডেন।

এই প্রক্রিয়ায় সাধারণত আট থেকে ১২ মাস লাগে। তবে রাশিয়ার হুমকি বিবেচনায় নর্ডিক দেশগুলোর জন্য প্রক্রিয়াটি দ্রুত সম্পন্ন করতে চায় ন্যাটো।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।