সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১৮ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কমেছে জাপানের জিডিপি

জাপানের অর্থনীতি প্রথমবারের মতো পরপর দুই প্রান্তিকে সংকুচিত হয়েছে। প্রথমে করোনার মহামারিতে দেশটির সেবাখাত ব্যাপকভাবে হোঁচট খায়। এরপরে আসে ইউক্রেন যুদ্ধ। এরই মধ্যে দেশটিতে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য, যা নিয়ে বেকায়দায় পড়েছে ভোক্তা ও ব্যবসায়ীরা। সম্প্রতি অর্থনীতি সংকুচিত হওয়ায় প্রবৃদ্ধি অর্জন ও সম্পদ বণ্টনের ক্ষেত্রে চ্যালেঞ্জে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কুশিহিদা। দেশটিতে চলমান মূল্যস্ফীতি ও ধীর অর্থনৈতিক গতি নানা ক্ষেত্রে শঙ্কা বাড়াচ্ছে।

নাইজেরিয়ায় বিস্ফোরণে ভবনধস, নিহত ৯

নাইজেরিয়ায় একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে একটি ভবনধসে পড়ার ঘটনায় ৯ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় কানো রাজ্যের একটি জনপ্রিয় বাজারের কাছে ওই ভবনটি অবস্থিত। জাতীয় জরুরি সেবা বিভাগ এবং প্রত্যক্ষদর্শীরা এ তথ্য নিশ্চিত করেছে।

আসামে বন্যায় মৃত্যু ৮, পানিবন্দি চার লাখ

ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ভারতের আসাম রাজ্যে আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বর্ষা শুরুর আগে এমন দুর্যোগে পানিবন্দি হয়ে পড়েছেন চার লাখের বেশি মানুষ। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে বুধবার (১৮ মে) সতর্ক করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বিশ্বের অন্যতম বৃহত্তম নদ ব্রহ্মপুত্রের পানি উপচে গত তিন দিনে রাজ্যটির দেড় হাজারেরও বেশি গ্রাম তলিয়ে গেছে। আজও বৃষ্টি হচ্ছে। আগামী দুই দিনেও বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

যুক্তরাজ্যে মূল্যস্ফীতির রেকর্ড, ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে মানুষ

যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য। চলতি বছরের এপ্রিলে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে ১৯৮২ সালের পর সর্বোচ্চ হয়েছে। এতে সেখানের জীবনযাত্রার ব্যয় অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে দেশটির অর্থমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ বাড়ছে।

শ্রীলঙ্কায় ক্ষমতাসীন দলের দুই এমপিসহ আটক ৯০০

শ্রীলঙ্কায় সম্প্রতি সহিংস ঘটনার জেরে সন্দেহভাজন হিসেবে ক্ষমতাসীন দল পদুজানা পেরামুনার (এসএলপিপি) দুই আইনপ্রণেতাসহ এখন পর্যন্ত অন্তত নয়শ জনকে আটক করা হয়েছে। আটক হওয়া ওই দুই সংসদ সদস্য হলেন সনৎ নিশান্ত ও মিলন জয়থিলাকে। গত ৯ মে গ্যালা ফেইস গ্রিন ও কোল্লুপিতিয়াসহ দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়।

দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা

পরিবেশ দূষণ ঘটাচ্ছে বায়ু দূষণ ও বিষাক্ত বর্জ্য। আর এই পরিবেশ দূষণের কারণে বিশ্বে ২০১৫ সাল থেকে প্রতিবছর অন্তত ৯০ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (১৭ মে) প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। বৈশ্বিক মৃত্যুহার ও দূষণের মাত্রার উপর ভিত্তি করে করা গবেষণার তথ্য বিশ্লেষণে উঠে এসেছে যে, শিল্প কারখানার উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বে বায়ু দূষণজনিত কারণে মৃত্যু বেড়েছে ৭ শতাংশ।

ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করলো ফিনল্যান্ড-সুইডেন

রাশিয়ার হুমকি আর তুরস্কের আপত্তি সত্ত্বেও পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিলো ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার (১৮ মে) এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আমি ন্যাটোয় যোগদানের জন্য ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনকে আন্তরিকভাবে স্বাগত জানাই। তারা আমাদের সবচেয়ে কাছের অংশীদার। ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তর থেকে স্টলটেনবার্গ বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, যা অবশ্যই মনে রাখতে হবে।

ইউক্রেনে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু

ইউক্রেন সংঘাতে এখন পর্যন্ত ৩ হাজার ৭৫২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও কয়েক লাখ মানুষ।

পাম রপ্তানি নিষিদ্ধের পর ইন্দোনেশীয় প্রেসিডেন্টের জনপ্রিয়তায় ধস

পাম তেল রপ্তানি নিষিদ্ধ করার পর থেকে দ্রুত জনপ্রিয়তা হারাচ্ছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। এরই মধ্যে তার জনসমর্থন গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে গেছে। ইন্ডিকেটর পলিটিক ইন্দোনেশিয়া পরিচালিত সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, চলমি মে মাসে জোকো উইদোদোর জনসমর্থন ৫৮ দশমিক ১ শতাংশে নেমে গেছে, যা ২০১৫ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। সেসময় ৫৩ শতাংশে নেমেছিল তার জনসমর্থন। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যেই ১২ পয়েন্ট হারিয়েছেন ইন্দোনেশীয় প্রেসিডেন্ট।

ধর্ষণের অভিযোগে ব্রিটিশ এমপি গ্রেফতার

ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগে যুক্তরাজ্যের পার্লামেন্টের এক আইনপ্রণেতাকে গ্রেফতারের খবর পাওয়া গেছে। ২০০২ থেকে ২০০৯ সালের মধ্যে লন্ডনে এমন ঘটনা ঘটে। তার বিরুদ্ধে সরকারি অফিসে বসে অসদাচরণ করারও অভিযোগ রয়েছে। মেট্রোপলিটন পুলিশের এক মুখপাত্র ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে চাননি, এমনকি তিনি আইনপ্রণেতা কিনা তাও নিশ্চিত করতে চাননি। এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০২০ সালের জানুয়ারিতে মেট্রোপলিটন পুলিশ ২০০২ থেকে ২০০৯ সালের মধ্যে যৌন নিপীড়নের ঘটনার সংশ্লিষ্ট তথ্য পায়। এসব ঘটনা লন্ডনে ঘটে বলেও জানান তিনি’।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]