এশিয়া সফরে বাইডেন, লক্ষ্য ইন্দো-প্যাসিফিক সম্পর্ক জোরদার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২০ মে ২০২২
ছবি: সংগৃহীত

এশিয়ায় সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর অংশ হিসেবে তিনি প্রথমে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে সম্পর্ক জোরদার ও ওয়াশিংটনের প্রতিশ্রুতি বাস্তবায়নই সফরের প্রধান লক্ষ্য। শুক্রবার (২০ মে) তিনি সিউলের দক্ষিণে ওসান বিমান ঘাঁটিতে অবতরণ করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিন দিনের সফরে দক্ষিণ কোরিয়ায় এসেছেন বাইডেন। কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োর সঙ্গে একটি সম্মেলনেও অংশ নিবেন । এরপর তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কুশিহিদার সঙ্গে আলোচনা করা জন্য দক্ষিণ কোরিয়া ছাড়বেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটাই বাইডেনের প্রথম এশিয়া সফর। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তার এ সফরকে কেন্দ্র ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তেজনা তৈরি করতে পারে উত্তর কোরিয়া।

সিউল ও টোকিওতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপাক্ষিক কয়েকটি ইস্যুতে আলোচনা করবেন বাইডেন।

তাছাড়া জাপানে মার্কিন প্রেসিডেন্ট কোয়াড নেতাদের সম্মেলনেও যোগ দেবেন। এতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক রূপরেখা গঠন করা হবে। কোয়াডভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া।

দক্ষিণ কোরিয়ার সোগাং ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জায়েচুন কিম বলেছেন, বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য এশিয়ান প্রধান মিত্রদের সমর্থন বাড়ানো।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]