সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ২০ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভোজ্যতেলের বাজারে স্বস্তির আভাস
প্রায় তিন সপ্তাহ পর পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে শীর্ষ সরবরাহকারী ইন্দোনেশিয়া। গত ২৮ এপ্রিল কার্যকর হওয়া এ বিধিনিষেধ উঠে যাবে আগামী সোমবার (২৩ মে)। ইন্দোনেশিয়ার এ ঘোষণায় স্বস্তির আভাস দেখা গেছে আন্তর্জাতিক ভোজ্যতেলের বাজারে। তাতে আশাবাদী হতে পারেন বাংলাদেশিরাও। কারণ বাংলাদেশ প্রায় ৮০ শতাংশ ভোজ্যতেল আমদানি করে ওই ইন্দোনেশিয়া থেকেই।

বৈশ্বিক খাদ্য সংকটের জন্য একে অপরকে দুষছে যুক্তরাষ্ট্র-রাশিয়া
ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে খাদ্য পরিস্থিতির অবনতির জন্য একে অপরকে দায়ী করছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। বৃহস্পতিবার (১৯ মে) দেশ দুটির তরফে এমন প্রতিক্রিয়া পাওয়া যায়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, কৃষ্ণ সাগরের বন্দরগুলো অবরুদ্ধ করা বন্ধ করুন। ইউক্রেনের বাইরে খাদ্য বহনকারী জাহাজ, ট্রেন ও ট্রাকগুলোর অবাধ প্রবাহের অনুমতি দিন। তিনি অভিযোগ করেন, লাখ লাখ ইউক্রেনীয় এবং বিশ্বজুড়ে আরও বহু মানুষের খাদ্য সরবরাহ রুশ বাহিনীর হাতে জিম্মি হয়ে আছে।

বন্দর চালু করতে হলে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে হবে: রাশিয়া
ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। আর ইউক্রেনের সমুদ্রবন্দরগুলোর কার্যক্রম বন্ধ রেখেছে রাশিয়া। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে চরম খাদ্য ঘাটতি দেখা দিয়েছে। তাই ইউক্রেনের বন্দরগুলোর কার্যক্রম পরিচালনা করতে দেওয়ার জন্য রাশিয়ার কাছে আবেদন জানিয়েছিল জাতিসংঘ। কিন্তু রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, এর জন্য আগে তাদের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে হবে। রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেনকো বলেছেন, শুধু রাশিয়ার কাছে আবেদন করলে হবে না, খাদ্য সংকটের মূল কারণের দিকে নজর দিতে হবে। মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণেই স্বাভাবিক বাণিজ্য ব্যাহত হচ্ছে।

প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার এশিয়া সফরে বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার এশিয়া সফরে এসেছেন জো বাইডেন। তিনি এরই মধ্যে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন। শুক্রবার (২০ মে) তিনি সিউলের দক্ষিণে ওসান বিমান ঘাঁটিতে অবতরণ করেন। তিন দিনের দক্ষিণ কোরিয়া সফর শেষে জাপান যাবেন বাইডেন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে সম্পর্ক জোরদার ও ওয়াশিংটনের প্রতিশ্রুতি বাস্তবায়নই তার এ সফরের প্রধান লক্ষ্য।

মদ্যপ আচরণ: দ. কোরিয়ায় বাইডেনের নিরাপত্তা দলের সদস্য গ্রেফতার
মদ্যপ অবস্থায় এক দক্ষিণ কোরীয় নাগরিকের ওপর আক্রমণ করার অভিযোগে সিউলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষায়িত নিরাপত্তা দলের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে বাইডেন প্রথমবারের মতো এশিয়া সফরে আসার একদিন আগে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিউকিউরিটির ওই সদস্যকে গ্রেফতার করা হয়। ঘটনাটি ঘটেছে গ্র্যান্ড হায়াত হোটেলের বাইরে, যেখানে বাইডেন থাকবেন বলে আশা করা হচ্ছে।

শ্রীলঙ্কায় আরও ৯ মন্ত্রী নিয়োগ
১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে বেশি অর্থনৈতিক জটিলতার মধ্যে পড়া শ্রীলঙ্কায় আরও নয়জন মন্ত্রী নিয়োগ দেওয়া হচ্ছে। জানা গেছে, নিমল সিরিপালা ডি সিলভা দেশটির বন্দর, নৌ ও বিমান মন্ত্রী হিসাবে নিয়োগ পাচ্ছেন। এছাড়া সুশীল প্রেমজয়ন্তা শিক্ষামন্ত্রী; কেহেলিয়া রামবুকওয়েলা স্বাস্থ্যমন্ত্রী; উইজেয়াদাসা রাজাপাকসেকে বিচার, কারাবিষয়ক, সাংবিধানিক সংস্কার মন্ত্রী; হারিন ফার্নান্দোকে পর্যটন ও ভূমি মন্ত্রী; রমেশ পাথিরানাকে প্ল্যান্টেশন ইন্ডাস্ট্রি মন্ত্রী; মানুশা নানায়াক্কারা শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী; নলিন ফার্নান্দোকে বাণিজ্যমন্ত্রী করা হচ্ছে। এছাড়া খাদ্য নিরাপত্তাবিষয়ক মন্ত্রী তিরান অ্যালেসকে জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী হিসাবে নিয়োগ দেওয়া হচ্ছে।

ক্ষমতালোভীদের দশা এমনই হয়, বললেন মাহিন্দার আপন বড় ভাই
দক্ষিণ এশীয় দ্বীপরাষ্ট্রটিতে ইতিহাসের ভয়াবহতম অর্থনৈতিক সংকট সৃষ্টি ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলায় মদত দেওয়ার অভিযোগের মুখে সম্প্রতি প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন মাহিন্দা রাজাপাকসে। তারা দেশত্যাগে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। মাহিন্দাকে গ্রেফতারের দাবিতে এখনো অনড় সরকারবিরোধী বিক্ষোভকারীরা। কিন্তু ক্ষমতা কখন ছাড়তে হয় তা যদি আগে জানতেন, তাহলে হয়তো শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রীকে এমন অবস্থায় পড়তে হতো না। এই মন্তব্য মাহিন্দারই আপন বড় ভাই চামাল রাজাপাকসের।

সাংবাদিক শিরীন হত্যাকাণ্ডের তদন্ত করবে না ইসরায়েল
সাংবাদিক শিরিন আবু আকলেহের আলোচিত হত্যাকাণ্ড তদন্তের পরিকল্পনা নেই ইসরায়েলের সামরিক বাহিনীর। বৃহস্পতিবার (১৯ মে) ইসরায়েলি দৈনিক হারেৎজ জানিয়েছে, ইসরায়েলের সামরিক পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মনে করে, ইসরায়েলি সেনাদের সন্দেহভাজন ধরে কোনো তদন্ত হলে তা সমাজে দ্বন্দ্ব সৃষ্টি করবে। ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে গত ১১ মে অভিযান চালায় দেশটির সেনারা। সংবাদ সংগ্রহের জন্য সেখানে ছিলেন ৫১ বছর বয়সী শিরিন আবু আকলেহ। প্রত্যক্ষদর্শী ও তার সহকর্মীদের অভিযোগ, ইসরায়েলের এক সেনা মাথায় গুলি করলে প্রাণ হারান শিরিন।

বেশি দামে বিক্রির আশায় গম মজুত করছে পাঞ্জাবের কৃষকরা
ভারতের পাঞ্জাব প্রদেশে চলতি মৌসুমে যে পরিমাণ গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল স্থানীয় সরকার, তার চেয়ে ১২ থেকে ১৩ লাখ টন কম পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, পরে বেশি দামে বিক্রির আশায় এসব গম মজুত করেছেন কৃষকরা। পাঞ্জাবের খাদ্য ও সরবরাহ সচিব গুরকিরাত কিরপাল সিং বলেছেন, চলতি রবি মৌসুমে রাষ্ট্রীয় সংস্থা, ফুড করপোরেশন অব ইন্ডিয়া (এফসিআই) এবং বেসরকারি ব্যবসায়ীদের মাধ্যমে গম সংগ্রহের ক্ষেত্রে ১২ থেকে ১৩ লাখ টনের ব্যবধান রয়েছে।

করোনা মোকাবিলায় লবণ পানি-আদা-ঔষধি পাতায় ভরসা উত্তর কোরিয়ার
করোনাভাইরাসের কোনো টিকা এবং কার্যকরী অ্যান্টি-ভাইরাল ওষুধ ছাড়া সংকট মোকাবিলার চেষ্টা করছে উত্তর কোরিয়া। মহামারির হাত থেকে রক্ষার জন্য ২০২০ সালের শুরুর দিকে দেশটি তাদের সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছিল। এখনো পর্যন্ত উত্তর কোরিয়ার সরকার বিদেশি চিকিৎসা সহায়তা নিতে রাজি হয়নি। বিবিসির খবরে জানানো হয়, ‘জ্বর’ থেকে মুক্তি পেতে যারা গুরুতর অসুস্থ নয়, তাদের আদা অথবা হানিসাকল (এক ধরনের ঔষধি গুণসম্পন্ন পাতা ও ফুল) চা পান করা এবং ইউলো পাতার পানি পান করার জন্য পরামর্শ দিচ্ছে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রডং সিমনান।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]