বাইডেনের সঙ্গে দ. কোরিয়ার প্রেসিডেন্টের প্রথম বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২১ মে ২০২২

দক্ষিণ কোরিয়ায় সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরে তিনি প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োলের সঙ্গে বৈঠক করেছেন। দেশটির রাজধানী সিউলে ওই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ উত্তর কোরিয়ার উসকানি মূলক কর্মকাণ্ড ঘিরে কোরীয় দ্বীপে উদ্বেগ বাড়ছে। এর মধ্যেই নিজেদের মধ্যকার সম্পর্ক বাড়াতেই দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে বৈঠক করছে।

গতকাল দক্ষিণ কোরিয়ায় পা রাখেন বাইডেন। আজ (২১ মে) সিউলের পিপলস হাউজে ইয়োন সুক-ইয়োলের সঙ্গে বৈঠকে বসেন তিনি। তিনদিনের সফরে দক্ষিণ কোরিয়া অবস্থান করছেন প্রেসিডেন্ট বাইডেন। এই সফর শেষে তিনি যাবেন জাপানে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটাই বাইডেনের প্রথম এশিয়া সফর। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তার এ সফরকে কেন্দ্র করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তেজনা তৈরি করতে পারে উত্তর কোরিয়া।

সিউল ও টোকিওতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপাক্ষিক কয়েকটি ইস্যুতে আলোচনা করবেন বাইডেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বাণিজ্য, প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন এবং কোভিড মহামারি নিয়ে আলোচনা হতে পারে।

তাছাড়া জাপানে মার্কিন প্রেসিডেন্ট কোয়াড নেতাদের সম্মেলনেও যোগ দেবেন। এতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক রূপরেখা গঠন করা হবে। কোয়াডভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া।

দক্ষিণ কোরিয়ার সোগাং ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জায়েচুন কিম বলেছেন, বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য এশিয়ান প্রধান মিত্রদের সমর্থন বাড়ানো।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]