জ্ঞানবাপি মসজিদ নিয়ে টুইট, দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ২১ মে ২০২২
গ্রেফতার রতন লাল। ছবি: সংগৃহীত

জ্ঞানবাপি মসজিদ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ায় ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের এক শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (২০ মে) রাতে উত্তর দিল্লির সাইবার পুলিশ তাকে গ্রেফতার করে।

ওই শিক্ষকের নাম রতন লাল। তিনি হিন্দু কলেজের ইতিহাসের শিক্ষক। তিনি ‘আম্বেদকারনামা’ নামে একটি সংবাদমাধ্যমে প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদকের দায়িত্বেও রয়েছেন।

রতন লাল বারানসির জ্ঞানবাপি মসজিদ প্রাঙ্গণে শিবলিঙ্গ পাওয়া নিয়ে সমালোচনা করে টুইট করেছিলেন। গ্রেফতার রতন লালের বিরুদ্ধে অভিযোগ, তিনি ধর্মকে ভিত্তি করে দুটি গোষ্ঠীর মধ্যে শত্রুতটা ছড়িয়ে দেওয়া ও সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করেছেন।

শনিবার (২১ মে) দিল্লি পুলিশের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গত ১৭ মে ভিনিত জিন্দাল নামে একজন আইনজীবী রতন লালের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। পরে সেটি মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ। মামলায় অভিযোগ করা হয়, শিক্ষক রতন লাল ‘শিবলিঙ্গ নিয়ে অবমাননাকর ও উসকানিমূলক’ টুইট করেছেন। ইস্যুটি খুবই স্পর্শকাতর। আদালত এটি পর্যবেক্ষণ করবেন বলে আশা করি।

মামলার পর রতন লাল আরেক পোস্টে লিখেন, ‘ভারতে আপনারা যদি কোনো কিছু নিয়ে কথা বলেন, তাহলে কোনো একজনের কিংবা অন্যদের অনুভূতিতে আঘাত লাগে। তবে আমি একজন ইতিহাসবিদ। কোনো কিছু লেখার ব্যাপারে আমার কিছু পর্যবেক্ষণ থাকে। সতর্ক ভাষা ব্যবহার করে আমি লিখেছি।’

এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]