সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২১ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে আবারও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় এক ফিলিস্তিনি কিশোর নিহত ও আরেক জন আহত হয়েছে। ইসরায়েলি সেনাদের হামলা ও স্বেচ্ছাচারী হত্যাকাণ্ডের বিরুদ্ধে যখন পুরো পশ্চিম তীরে উত্তেজনা বিরাজ করছে তখন জেনিন শরণার্থী শিবিরে নতুন করে হামলা চালালো ইহুদিবাদী বাহিনীটি।

ইমরান খানের বাড়ির আশপাশে পুলিশের তল্লাশি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খানের বানি গালা বাড়ির আশপাশে তল্লাশি চালিয়েছে ইসলামাবাদের পুলিশ। ইমরান খানকে হত্যার হুমকির বিষয়টি সামনে আসায় এ পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। জানা গেছে, বোমা নিষ্ক্রিয়কারী স্কোয়াডসহ পুলিশের বিশাল বাহিনী ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর বাসভবনের চারপাশে তল্লাশি অভিযান চালায়।

অর্থপাচার মামলায় আদালতে পাক প্রধানমন্ত্রী, বাড়লো জামিনের মেয়াদ

অর্থপাচার মামলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ও তার ছেলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বেড়েছে। দেশটির একটি বিশেষ আদালত তাদের জামিন বাড়িয়েছে ২৮ মে পর্যন্ত। দুইজনের বিরুদ্ধে এক হাজার ছয়শ কোটি রুপি পাচারের মামলা চলছে।

ধর্ষণ মামলায় টিকটক হৃদয়সহ ৯ বাংলাদেশির কারাদণ্ড

ভারতের বেঙ্গালুরু রাজ্যে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় ৭ বাংলাদেশিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন রাজ্যের একটি বিশেষ আদালত। এছাড়া এক নারীকে ২০ বছর এবং তরুণকে ৫ বছরের কারাদণ্ড দেন আদালত। গত বছরের মে মাসে চাঞ্চল্যকর ওই ধর্ষণের ঘটনা ঘটে। সেসময় ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এ মামলা করা হয়।

রাশিয়ার হুমকি মোকাবিলায় ইউরোপে এক লাখ সেনা রাখবে যুক্তরাষ্ট্র

ভবিষ্যতের হুমকি মোকাবিলায় ইউরোপে এক লাখ সেনা রেখে দিতে পারে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে সুইডেন-ফিনল্যান্ডসহ ন্যাটোর সদস্য দেশগুলোকে রক্ষা করতেই এমন পদক্ষেপ নেবে দেশটি। মার্কিন একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার

বিদ্যুতের পর এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া। ফিনল্যান্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির গ্যাসগ্রিড এক বিবৃতিতে জানায়, রুশ কোম্পানি গ্যাজপ্রোম ইমাত্রা এন্ট্রি পয়েন্ট দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করেছে। মূলত এই রুটেই রাশিয়া থেকে ফিনল্যান্ডে গ্যাস রপ্তানি করা হয়।

বাইডেনের সঙ্গে দ. কোরিয়ার প্রেসিডেন্টের প্রথম বৈঠক

দক্ষিণ কোরিয়ায় সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরে তিনি প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োলের সঙ্গে বৈঠক করেছেন। দেশটির রাজধানী সিউলে ওই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ উত্তর কোরিয়ার উসকানি মূলক কর্মকাণ্ড ঘিরে কোরীয় দ্বীপে উদ্বেগ বাড়ছে। এর মধ্যেই নিজেদের মধ্যকার সম্পর্ক বাড়াতেই দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে বৈঠক করছে।

আড়াই কোটি টন শস্য রপ্তানি করতে রাজি রাশিয়া

বিশ্বের অন্যতম প্রধান খাদ্যশস্য রপ্তানিকারক রাশিয়া। কিন্তু ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে দেশটির ওপর একঝাঁক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। তাতে বাধাগ্রস্ত হচ্ছে শস্য রপ্তানিও। যার ফলে বৈশ্বিক খাদ্য সরবরাহে যেমন ঘাটতি সৃষ্টি হয়েছে, তেমনি হু হু করে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। তবে এসব বাধা প্রত্যাহার করা হলে এ বছরের মধ্যেই আড়াই কোটি টন খাদ্যশস্য রপ্তানি করতে পারে রাশিয়া। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এমনটিই জানিয়েছেন সংস্থাটিতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া।

চুপিসারে রাশিয়ার কাছ থেকে তেল কেনা বাড়িয়েছে চীন

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে পশ্চিমা ক্রেতাদের সঙ্গে দেশটির বাণিজ্যিক সম্পর্কের অবনতি হওয়ায় শূন্যতা সৃষ্টি হয়েছে। সেটি পূরণ করতেই এবার আগ্রহী চীন। জাহাজে পরিবহনের তথ্য ও জ্বালানি সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, নীরবে রাশিয়া থেকে দর কষাকষির মাধ্যমে তেল ক্রয় করছে চীন।

প্রধানমন্ত্রী নির্বাচনে অস্ট্রেলিয়ায় চলছে ভোটগ্রহণ

নতুন প্রধানমন্ত্রী বেছে নিতে ভোট দিচ্ছে অস্ট্রেলিয়ার এক কোটি ৭০ লাখের বেশি মানুষ। স্থানীয় সময় শনিবার (২১ মে) সকাল ৮টা থেকে ভোট শুরু হয় দেশটিতে। এর আগে ভোট হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২০১৯ সালের পর এবার ভোট অনুষ্ঠিত হচ্ছে।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]