ভারতে স্বস্তির খবর: পেট্রলে কমছে সাড়ে ৯, ডিজেলে ৭ রুপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ এএম, ২২ মে ২০২২

ভারতে পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর ফলে দেশটিতে পেট্রলের দাম লিটারপ্রতি সাড়ে ৯ রুপি ও ডিজেল লিটারপ্রতি ৭ রুপি কমবে।

এছাড়া দাম কমছে রান্নার গ্যাসেরও। এ প্রকল্পে উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ রুপি করে ভর্তুকির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বছরে ১২টি সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে এ ছাড় পাবেন গ্রাহকরা। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ কথা জানিয়েছেন নির্মলা সীতারামন।

নির্মলা এক টুইট বার্তায় জানিয়েছেন, কেন্দ্রীয় এক্সাইস ডিউটি পেট্রলের ক্ষেত্রে কমানো হচ্ছে ৮ রুপি প্রতি লিটার এবং ডিজেলে ৬ রুপি প্রতি লিটার। এর ফলে দেশে পেট্রলের দাম কমবে লিটারপ্রতি সাড়ে ৯ রুপি এবং ডিজেলের দাম কমবে লিটারে ৭ রুপি। দাম কমানোয় বছরে ১ লাখ কোটি রুপি কোষাগার থেকে দেবে কেন্দ্র।

নির্মলা নিজের টুইটেই রাজ্যগুলোর কাছেও একইভাবে শুল্ক কমানোর আবেদন জানিয়েছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর টুইট থেকে জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় সিলিন্ডার প্রতি ২০০ রুপি ভর্তুকি দেওয়ার সিদ্ধান্তের ফলে কেন্দ্রের কোষাগার থেকে বছরে অতিরিক্ত ৬১০০ কোটি রুপি খরচ হবে। নতুন দাম শনিবার (২১ মে) মধ্যরাত থেকে কার্যকর হবে।

এমএএইচ/টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]