ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২২ মে ২০২২

ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮। স্থানীয় সময় রোববার বেলা ১২টা ২৪ মিনিটে জাপানের পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। ফুকুশিমা এবং অন্যান্য এলাকায় ভূমিকম্পের সময় তীব্র কম্পন অনুভূত হয়েছে। জাপান টাইমসের এক প্রতিবেদনে ভূমিকম্পের খবর নিশ্চিত করা হয়।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল প্রায় ৩০ কিলোমিটার। ওই ভূমিকম্পটি থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

এর আগে গত মার্চে উত্তরাঞ্চলীয় ফুকুশিমা উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পের কারণে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। এছাড়া ভূমিকম্পের কারণে ওই অঞ্চলের প্রায় ২০ লাখ বাড়ি অন্ধকারে নিমজ্জিত হয়েছিল। সে সময় মিয়াগি ও ফুকুশিমার কিছু অংশে এক মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়। ১১ বছর আগে জাপানের উত্তরের ওই অঞ্চলেই ৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]