সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২২ মে ২০২২

 

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউরোপের আরও একটি দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার

ইউরোপের আরও একটি দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। জানা গেছে, প্রতিশোধ নিতে লিথুয়ানিয়ায় আর বিদ্যুৎ সরবরাহ করবে না মস্কো। রোববার (২২ মে) ইউরোপের দেশটির বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা অপারেটর লিটগ্রিড এ তথ্য জানিয়েছে।

ভারতে সংখ্যালঘুদের সুরক্ষা দিতে দীপু মনির আহ্বান

ভারতে সংখ্যালঘুদের সুরক্ষা দিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে এক সমাবেশে দেওয়া ভাষণে প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার রক্ষা ও সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

শ্রীলঙ্কার মতো দেশে দেশে ছড়াতে পারে বিক্ষোভ

অর্থনৈতিক সংকটে ছড়িয়ে পড়া বিক্ষোভে টালমাটাল শ্রীলঙ্কার সরকার। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন দেশটির প্রভাবশালী নেতা মাহিন্দা রাজাপাকসে। যদিও প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহের নেতৃত্বে দেশটিতে নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। তবে রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে এখনো কম-বেশি বিক্ষোভ ও উত্তেজনা অব্যাহত রয়েছে। শ্রীলঙ্কার এমন পরিস্থিতি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে, যদি সরকারগুলো দরিদ্রদের সাহায্য না করে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান সতর্ক করে এ তথ্য জানিয়েছেন।

‘ইউক্রেনের ল্যাবে ইবোলা-গুটিবসন্তের গবেষণা যুক্তরাষ্ট্রের’

ইউক্রেনে যুক্তরাষ্ট্র পরিচালিত বায়োল্যাবে অবৈধভাবে ইবোলা এবং গুটিবসন্তের ভাইরাস নিয়ে গবেষণা করা হচ্ছে বলে রাশিয়ার শীর্ষ এক আইনপ্রণেতা দাবি করেছেন। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের বায়োলজিক্যাল ল্যাবরেটরি তদন্তের সংসদীয় কমিশনের সহ-সভাপতি ইরিনা ইয়ারোভায়া বলেছেন, দেশটিতে ইবোলা এবং গুটিবসন্তের ভাইরাস নিয়ে গবেষণা করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে সংস্থাটি দেশে দেশে নজরদারি বাড়িয়েছে, বিশেষ করে যেখানে সাধারণত এ রোগটি পাওয়া যায় না।

ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান

ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮। স্থানীয় সময় রোববার বেলা ১২টা ২৪ মিনিটে জাপানের পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। ফুকুশিমা এবং অন্যান্য এলাকায় ভূমিকম্পের সময় তীব্র কম্পন অনুভূত হয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যেও রাশিয়ার মুদ্রার নাটকীয় উত্থান

পশ্চিমা দেশগুলোর প্রবল নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে রাশিয়ার মুদ্রা রুবল বেশ নাটকীয়ভাবে শক্তি ফিরে পেয়েছে। ইউক্রেন যুদ্ধ শুরুর আগে রুবল যে অবস্থায় ছিল, এখন তার চেয়েও শক্তিশালী হয়েছে।যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসা ও অর্থনীতি বিষয়ক বিশ্বখ্যাত সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, রুবল গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী অবস্থায় রয়েছে।

ফ্রান্সে প্লেন বিধ্বস্তে একই পরিবারের ৪ জন নিহত

ফ্রান্সে পর্যটকবাহী একটি প্লেন বিধ্বস্ত হয়েছে। এতে একই পরিবারের চারজন নিহত হয়েছে। দুর্ঘটনার সময় প্লেনটিতে পাঁচজন আরোহী ছিল। স্থানীয় সময় শনিবার ফ্রান্সের আলপসে ওই দুর্ঘটনা ঘটেছে বলে উদ্ধারকারী কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

এবার বাইডেনের ওপর রাশিয়ার ভ্রমণ নিষেধাজ্ঞা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ৯৬৩ জন আমেরিকানের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানসহ আরও অনেকে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]