তালেবানের আদেশের পর মুখ ঢেকে টিভি পর্দায় আফগান নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ এএম, ২৩ মে ২০২২

অডিও শুনুন

আফগানিস্তানে নারীদের মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় আসার নিয়ম কার্যকর হতে শুরু করেছে। এর আগে দেশটির তালেবান সরকার এ নিয়ম জারি করে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, নিয়মটি কার্যকরের ঘোষণা আসে গত বৃহস্পতিবার। সে সময় হাতে গোনা কয়েকটি গণমাধ্যম আদেশটি কার্যকর করে। কিন্তু রোববার (২২ মে) আফগানিস্তানের প্রায় সব নারী টিভি উপস্থাপক মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় আসেন। কারণ তালেবানের ভাইস অ্যান্ড ভার্চু মন্ত্রণালয় আদেশটি এরই মধ্যে কঠোরভাবে কার্যকর করা শুরু করেছে।

এর আগে তালেবানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় ঘোষণা করে যে, নীতিটি চূড়ান্ত ও এ বিষয়ের ওপর কোনো আলোচনা হবে না।

আফগানিস্তানের টোলোনিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি বলেন, এটি আমাদের ওপর চাপিয়ে দেওয়া একটি বাইরের সংস্কৃতি। এর মাধ্যমে আমাদের মুখোশ পরতে বাধ্য করা হচ্ছে। নিয়মটি অনুষ্ঠান উপস্থাপনা করার সময় সমস্যা তৈরি করতে পারে বলেও জানান তিনি।

নিয়াজি বলেন, এই প্রথমবারের মতো মুখ ঢেকে পর্দায় এলাম। এসময় কিছুতেই স্বস্তি পাওয়া যায় না।

তাছাড়া স্থানীয় একটি টেলিভিশনের কর্মকর্তা জানান, তার অফিসে তালেবানের নির্দেশ এসেছে গত সপ্তাহে। তবে রোববার থেকে নিয়মটি কঠোরভাবে বাস্তবায়ন করছে সরকার।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]