সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৩ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভোজ্যতেলের দাম কমলো ভারতে
পেট্রলের পর ভারতে এবার কমলো ভোজ্যতেলের দামও। গত সপ্তাহে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই ভারতে ভোজ্যতেলের দাম নিম্নমুখী। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে সয়াবিন, পাম, সরিষা- রান্নায় ব্যবহৃত প্রায় সব ধরনের তেলের দামই উল্লেখযোগ্য হারে কমতে দেখা গেছে। সোমবার (২৩ মে) ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, গত সপ্তাহে দেশটিতে বেশিরভাগ তেলবীজের দাম কমেছে। ফলে কাচি ঘানি সরিষার তেলের দাম কমেছে প্রতি টিনে (১৫ কেজি) ৪০ রুপি। এছাড়া সয়াবিনের দাম কমেছে লিটারপ্রতি চার থেকে পাঁচ রুপি।

জট খুলছে ইউক্রেনের, শস্য রপ্তানিতে নতুন আশা
রুশ আক্রমণে ইউক্রেনের প্রধান সমুদ্র বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বিকল্প পথে নির্ভরতা বাড়ছে দেশটির। গত এপ্রিলে যেখানে ১০ লাখ টন শস্য রপ্তানি করেছিল ইউক্রেনীয়রা, চলতি মাসে তার পরিমাণ বেড়ে ১৫ লাখ টনে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। সোমবার (২৩ মে) এ কথা জানিয়েছেন ইউক্রেনের কৃষিপণ্য ব্যবসায়ীদের সংগঠন ইউক্রেনিয়ান অ্যাগ্রারিয়ান বিজনেস ক্লাব অ্যাসোসিয়েশনের মহাপরিচালক রোমান স্লাস্টন।

পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে আজ
দীর্ঘদিনের অপেক্ষার পর পাম তেলের ওপর ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আজ (২৩ মে)। অভ্যন্তরীণ বাজারে সংকট দেখা দেওয়ায় গত ২৮ এপ্রিল সব ধরনের পাম তেল রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে ইন্দোনেশিয়ার সরকার। এরপরই বাংলাদেশসহ দেশে দেশে পাম তেলের দাম উল্লেখযোগ্য হারে বেড়ে যায়। কারণ বৈশ্বিক চাহিদার প্রায় ৬০ শতাংশ একাই সরবরাহ করে ইন্দোনেশিয়া। অন্যদিকে বাংলাদেশ চাহিদার ৮০ শতাংশ ভোজ্যতেল দেশটি থেকে আমদানি করে।

আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই!
এ বছর ঈদুল আজহায় সম্ভবত চারদিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা। পবিত্র এই উৎসবটি সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা করা যায়, কবে হতে পারে এবারের কোরবানির ঈদ। ইসলামী ক্যালেন্ডার অনুসারে, জ্বিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় ঈদুল আজহা। এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এ বছর ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ৯ জুলাই (শনিবার)।

করোনা-যুদ্ধ-মাঙ্কিপক্স নিয়ে বড় চ্যালেঞ্জের মুখে বিশ্ব
করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও মাঙ্কিপক্স নিয়ে ভয়ানক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বিশ্ব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রস আধানম গ্যাব্রিয়েসুস মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করতে গিয়ে এ কথা বলেছেন। রোববার (২২ মে) ডব্লিউএইচও'র এক সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে ড. টেড্রোস বলেন, এই মুহূর্তে করোনা মহামারি আমাদের বিশ্বের একমাত্র সংকট নয়। বিশ্বব্যাপী ডব্লিউএইচও'র কর্মীরা প্রতিনিয়ত বিভিন্ন মানবিক সংকটের কথা জানাচ্ছেন।

ভারতসহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের
নাগরিকদের ভারতসহ ১৬টি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার। ওই সব দেশে ফের করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সৌদির পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক এ তথ্য জানিয়েছেন। জানা গেছে, সৌদি নাগরিকরা লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, ভারত, ইয়েমেন, সোমালিয়া, ইথিওপিয়া, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, লিবিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, আর্মেনিয়া, বেলারুশ ও ভেনেজুয়েলায় ভ্রমণ করতে পারবেন না।

ইসলামাবাদ অভিমুখে লংমার্চের ডাক ইমরান খানের
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগামী ২৫ মে ইসলামাবাদ অভিমুখে লংমার্চের ডাক দিয়েছেন। সেদিন বিকাল ৩টায় শ্রীনগর হাইওয়েতে তিনি তার কর্মী-সমর্থকদের সঙ্গে লংমার্চে অংশ নেবেন। পিটিআইয়ের প্রধান কমিটির বৈঠক শেষে রোববার (২২ মে) পেশোয়ারে এক সংবাদ সম্মেলনে ইমরান খান এই লংমার্চের ঘোষণা দেন। এসময় সাবেক প্রধানমন্ত্রীর পাশে ছিলেন শাহ মাহমুদ কুরেশি ও মাহমুদ খানসহ দলের একাধিক নেতা।

তালেবানের আদেশের পর মুখ ঢেকে টিভি পর্দায় আফগান নারীরা
আফগানিস্তানে নারীদের মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় আসার নিয়ম কার্যকর হতে শুরু করেছে। এর আগে দেশটির তালেবান সরকার এ নিয়ম জারি করে। জানা গেছে, নিয়মটি কার্যকরের ঘোষণা আসে গত বৃহস্পতিবার। সে সময় হাতে গোনা কয়েকটি গণমাধ্যম আদেশটি কার্যকর করে। কিন্তু রোববার (২২ মে) আফগানিস্তানের প্রায় সব নারী টিভি উপস্থাপক মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় আসেন। কারণ তালেবানের ভাইস অ্যান্ড ভার্চু মন্ত্রণালয় আদেশটি এরই মধ্যে কঠোরভাবে কার্যকর করা শুরু করেছে।

ইরানের বিশেষ বাহিনীর কর্মকর্তাকে বাড়ির সামনে গুলি করে হত্যা
ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির বিশেষ শাখা কুদস ফোর্সের একজন কর্মকর্তা রাজধানী তেহরানে নিজ বাড়ির সামনে গুপ্তহত্যার শিকার হয়েছেন। রোববার (২২ মে) সন্ধ্যায় কর্নেল হাসান সাইয়্যাদ খোদায়ি যখন নিজে গাড়ি চালিয়ে তার বাসভবনে প্রবেশ করছিলেন, তখন দুই মোটরসাইকেল আরোহী তাকে গুলি করে পালিয়ে যায়। ঘাতকের পাঁচটি বুলেটের তিনটি তার মাথায় ও দু’টি হাতে বিদ্ধ হয়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান।

যুদ্ধাপরাধের দায়ে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড দিলো ইউক্রেন
যুদ্ধাপরাধের প্রথম মামলায় রুশ সেনা ভাদিম শিশিমারিনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ইউক্রেনের একটি আদালত। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর এটি প্রথম যুদ্ধাপরাধের মামলার রায়। ভাদিম শিশিমারিনের বিরুদ্ধে এক বেসামরিক লোককে হত্যার অভিযোগ আনা হয়েছে। জানা গেছে, ২১ বছর বয়সী অভিযুক্ত ওই সেনা মস্কোর কানতেমিরস্কভা ট্যাংক ডিভিশনের সদস্য। শিশিমারিনের বিরুদ্ধে দেশটির উত্তর-পূর্বের চুপাখিভকার একটি গ্রামে গত ২৮ ফেব্রুয়ারি ৬২ বছর বয়সী ওলেক্সান্ডার শেলিপভকে হত্যার অভিযোগে মামলা হয়।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]