ইরানে ভবন ধসে নিহত ৬, আটকা পড়েছেন আরও অনেকে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২০ এএম, ২৪ মে ২০২২
ছবি: সংগৃহীত

অডিও শুনুন

ইরানে একটি ১০ তলা বিশিষ্ট ভবন ধসে অন্তত ৬ জন নিহত ও ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (২৩ মে) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে এ দুর্ঘটনা ঘটে।

রেডক্রিসেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৩২ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ২৭ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

শহরের কেন্দ্রস্থলে ব্যস্ততম রাস্তার পাশে অবস্থিত বাণিজ্যিক ভবনটির বড় অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দেশটির কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনকে জানান, ৮০ জনের মতো ধ্বংসস্তূপে আটকা পড়ে থাকতে পারেন।

দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু করে তেহরানের ফায়ার সার্ভিস কর্মীসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর ৮০ জনের একটি টিম। চলমান উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য বিভিন্ন প্রদেশ থেকে হেলিকপ্টার, যানবাহন ও উদ্ধার কর্মীদের নিযুক্ত করা হয়েছে। তবে অতিরিক্ত তাপমাত্রার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। সোমবারও সেখানে তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস।

তবে কী কারণে ভবনটি ধসে পড়েছে প্রাথমিকভাবে তা জানা যায়নি। কর্তৃপক্ষ বলছে, ভবনটি নির্মাণাধীন এবং কয়েকমাস আগে এটি ঝুঁকিপূর্ণ বলে সতর্কতা জারি করা হয়েছিল।

খুজেস্তানের গভর্নর সাদেগ খালিলিয়ান এক বিবৃতিতে বলেছেন ভবন ধসের ঘটনায় দুজনকে গ্রেফতার করা হয়েছে। তবে তাদের নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

এদিকে, বর্তমানে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রাষ্ট্রীয় সফরে ওমানে রয়েছেন। তার অনুপস্থিতিতে দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার স্থানীয় কর্মকর্তাদের উদ্ধার অভিযান চালানো ও ভুক্তভোগীদের সহায়তার নির্দেশ দিয়েছেন।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]