ইউক্রেনে হামলার প্রতিবাদে রুশ কূটনীতিকের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ এএম, ২৪ মে ২০২২
রুশ কূটনীতিক বরিস বোনদারেভ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়ালো চতুর্থ মাসে। এখনো চলছে লড়াই। এর মাঝে খবর পাওয়া গেছে, ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে পদত্যাগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রুশ কূটনীতিক বরিস বোনদারেভ। ইউক্রেনে রুশ আগ্রাসনকে ‘অপরাধ’ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। বোনদারেভ জেনেভায় রুশ মিশনে একজন পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এই কূটনীতিকের মতে, নিজ দেশকে নিয়ে আগে কখনো এতটা লজ্জায় পড়েননি তিনি। জানা গেছে, জেনেভা কার্যালয়ে অন্য দেশগুলোর মিশনে একটি চিঠি পাঠিয়েছেন বরিস বোনদারেভ। সেখানে তিনি ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে পদত্যাগের বিষয়টিও নিশ্চিত করেন।

চিঠিতে পুতিন সরকারের ওই কূটনীতিক আরও বলেন, শুধু ইউক্রেন নয়, বরং পুরো পশ্চিমা বিশ্বের বিরুদ্ধেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ শুরু করেছেন। এর ফলে শুধু ইউক্রেনের জনগণের সঙ্গেই অপরাধ করা হচ্ছে না, পাশাপাশি রাশিয়ার মানুষের সঙ্গেও অপরাধ হচ্ছে।

jagonews24

৪১ বছর বয়সী এই রুশ কূটনৈতিক জানান, তিনি দুই দশক ধরে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেছেন এবং ২০১৯ সাল থেকে জেনেভায় দেশটির মিশনে পরামর্শদাতা হিসেবে নিযুক্ত ছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

সূত্র: আল-জাজিরা, বিবিসি

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]