ব্রাজিলে জ্বালানি তেলের দাম বেড়েছে ৩৩ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৪ মে ২০২২

ব্রাজিলে গত বছরের তুলনায় ৩৩ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম। কঠিন চ্যালেঞ্জের মুখে দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো রাষ্ট্রীয় তেল জায়ান্টের প্রধানকে বরখাস্ত করেছেন। তাকে দায়িত্ব থেকে মাত্র ৪০ দিনের মাথায় সরিয়ে দেওয়া হলো।

দেশটির পরিসংখ্যান বলছে, গতবছরের চেয়ে ৩৩ শতাংশ জ্বালানি তেলের দাম বেড়েছে। দেশটির বার্ষিক মূল্যস্ফীতি এখন ১২ শতাংশের বেশি এবং ফাঁকা হচ্ছে সাধারণ মানুষের পকেট।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের বছরে সাধারণ জনগণের ওপর মূল্যস্ফীতির প্রভাবের কারণে পেট্রোব্রাসের বর্তমান মূল্য নীতিতে বিরক্ত। দেশটির খনিজ ও বিদ্যুৎ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল সরকার দেশটির রাষ্ট্রীয় তেল জায়ান্ট কোম্পানির প্রেসিডেন্সি পদে পরিবর্তন আনতে চায়।

তবে বর্তমান প্রেসিডেন্ট জোসে মাউরো কোয়েলহোকে কেন বরখাস্ত করা হয়েছে তার স্পষ্ট কারণ জানানো হয়নি। শুধু তার সার্ভিসের জন্য ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে হাইড্রোকার্বনের চরম অস্থিরতার প্রভাবের কারণে ব্রাজিল বর্তমানে চ্যালেঞ্জিং মুহুর্তের সম্মুখীন।

কোয়েলহোকে গত এপ্রিলে নিযুক্ত করা হয়েছিল। তার স্থলাভিষিক্ত হবেন অর্থনীতিবিদ আদ্রিয়ানো পিরেস। তিনি তেল ও গ্যাস শিল্পের একজন সুপরিচিত পরামর্শক। তাকে অবশ্যই কোম্পানির পরিচালনা পর্ষদের মাধ্যমে নির্বাচিত হতে হবে।

চলতি মাসের শুরুতে, পেট্রোব্রাস রেকর্ড পরিমাণে ত্রৈমাসিক মুনাফা রিপোর্ট করার কয়েকদিন পরে বলসোনারো তার দীর্ঘ সময়ের জ্বালানি মন্ত্রী বেন্তো আল বুকেরকুয়েকে স্থানান্তর করেন।

পেট্রোব্রাসের দামের সিদ্ধান্তে দেশটির জ্বালানি মন্ত্রী বেন্তো আল বুকেরকুয়ের সরাসরি ভূমিকা ছিল না, যার মূল্য নীতি আন্তর্জাতিক তেল বাজারের উপর ভিত্তি করে হয়।

প্রেসিডেন্টের আপত্তি সত্ত্বেও তা উপেক্ষা করে পেট্রোব্রাস পরের দিনগুলোতে অতিরিক্ত ৮ দশমিক ৯ শতাংশ ডিজেলের দাম বাড়িয়েছিল।

খনিজ ও জ্বালানি মন্ত্রণালয়ের একটি বিবৃতি অনুসারে, প্রস্তাবিত নতুন পেট্রোব্রাস প্রেসিডেন্ট অ্যান্ড্রেড মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড এবং ডিউক বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন।

সূত্র: এনডিটিভি

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]