বাইডেনের এশিয়া সফরের পরেই একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৫ মে ২০২২

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বুধবার সকালে তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দাবি করেছে। সিউল কর্তৃপক্ষ জানিয়েছে, পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ের ব্যবধানে তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়ার সফর শেষ হওয়ার একদিন পরেই পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করেছে। পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ উত্তর কোরিয়ার উসকানি মূলক কর্মকাণ্ড ঘিরে কোরীয় দ্বীপে উদ্বেগ বাড়ছে। সে কারণে নিজেদের মধ্যকার সম্পর্ক বাড়াতেই এশিয়ায় সফর করেছেন বাইডেন।

চলতি বছরের শুরু থেকেই একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। জাপানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, বুধবার কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। তবে আরও একটি হয়ে থাকতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি জানিয়েছেন, প্রথম ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫৫০ কিলোমিটার উচ্চতায় প্রায় ৩০০ কিলোমিটার (186 মাইল) দূরত্বে নিক্ষেপ করা হয়েছে। অপরদিকে দ্বিতীয়টি ৫০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় প্রায় ৭৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

একই দিনে উত্তর কোরিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সমালোচনা করেছেন কিশি। তিনি বলেন, এ ধরনের ঘটনা মেনে নেওয়া হবে না। জাপান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তার ক্ষেত্রে এই ঘটনা হুমকি স্বরুপ।

এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এক জরুরি বৈঠকের আহ্বান করা হয়। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, ওই বৈঠকে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনাকে ‘গুরুতর উস্কানি’ বলে অভিহিত করেছে।

এশিয়া সফর শেষে মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রে ফেরেন বাইডেন। এর কয়েক ঘণ্টা পরেই একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। তিনি দক্ষিণ কোরিয়া ও জাপানে পাঁচ দিনের সফর করেছেন। বাইডেনের এই সফরকে কেন্দ্র করে উত্তর কোরিয়া আরও অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নিয়েছে এ বিষয়ে আগেই সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]