অর্থ মন্ত্রণালয় নিজের কাছেই রাখছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২৫ মে ২০২২
ছবি সংগৃহীত

মাহিন্দা রাজাপাকসের পদত্যাগরে পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে। এবার তিনি দেশটির অর্থমন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করবেন। ফলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দিতে পারবেন তিনি। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বুধবার (২৫ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার রাষ্ট্রপতির কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সকালে রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের সামনে অর্থ, অর্থনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় নীতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

এর আগে অর্থনীতি পুনরুদ্ধার নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা জানান বিক্রমাসিংহে। এর মধ্যে রয়েছে ছয় সপ্তাহের মধ্যে একটি অন্তর্বর্তীকালীন বাজেট প্রণয়ন ও সরকারের ব্যয় কমানো।

এদিকে বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, যথেষ্ট অর্থনৈতিক নীতি কাঠামো গঠন না করা পর্যন্ত শ্রীলঙ্কাকে নতুন করে কোনো অর্থ সহায়তা দেওয়া হবে না।

অন্যদিকে অর্থসংকট কাটাতে শ্রীলঙ্কায় আবারও বাড়ানো হয়েছে জ্বালানি তেলের দাম। মঙ্গলবার থেকে দেশটিতে এক লিটার পেট্রল কিনতে লাগছে ৪২০ রুপি (১০৩ টাকা প্রায়) ও ডিজেলে ৪০০ রুপি (৯৮ টাকা প্রায়)। দ্বীপরাষ্ট্রটিতে জ্বালানি তেলের দাম বাড়ার পর বেড়েছে বাসভাড়াও।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]