বিক্ষোভে হামলা, শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২৬ মে ২০২২
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মূলত ৯ মে শ্রীলঙ্কার কল্লুপিটিয়া ও গালে ফেস গ্রিনে শান্তিপূর্ণ বিক্ষোভে হামলার ঘটনার বিষয়ে মাহিন্দা রাজাপাকসের বক্তব্য রেকর্ড করা হয়।

পুলিশ জানিয়েছে, গত রাতে কলোম্বর বাস ভবনে সাবেক এ প্রধানমন্ত্রীর তিন ঘণ্টার বক্তব্য রেকর্ড করে সিআইডি। এর আগে ওই ঘটনার বিষয়ে বিভাগটি মাহিন্দা রাজাপাকাসের ছেলে নামাল রাজাপাকসেসহ বেশ কিছু মন্ত্রীর বক্তব্য রেকর্ড করে।

জানা গেছে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাস ভবন টেম্পল ট্রিতে বৈঠকের পর ৯ মে বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনা ঘটে। বৈঠকে অংশ নিয়েছিলেন রাজাপাকসেসহ বেশ কিছু সংসদ সদস্য।

অর্থনৈতিক সংকটের মধ্যেই সরকারবিরোধী আন্দোলন তীব্র হলে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। এরপর মাহিন্দা রাজাপাকসে ও তার মিত্রদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করে দেশটির স্থানীয় একটি আদালত। সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার অভিযোগে তাদের ওপর ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তাছাড়া শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলার তদন্ত করতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয় কলম্বোর ম্যাজিস্ট্রেট। সেদিনের ওই ঘটনার জেরে দেশটিতে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে, যাতে প্রাণ হারান অন্তত নয়জন, ক্ষয়ক্ষতিও হয় প্রচুর।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]