দলবেঁধে ছাগলও গাছে উঠে!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ২৭ মে ২০২২
ফাইল ছবি

দলবেঁধে ছাগলও গাছে উঠে! ব্যতিক্রম হলেও ঘটনা সত্য। অনেকের কাছে তা আনন্দের খোরাকও যোগায়। দ্যা সান-এর টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় যে, বেশ কয়েকটি ছাগল গাছের উপরে উঠে আছে। একটি ডালের মধ্যে অন্তত আটটি ছাগল ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে।

জানা গেছে, মরক্কোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আরগান নামে এক ধরনের গাছ পাওয়া যায়। সেই গাছের ফল ছাগলদের খুব প্রিয়। তাই সানন্দেই গাছে ওঠার ঝক্কি পোহায় ছাগলগুলো। আরগান ছাগল তাদের ‘পছন্দের’ ফল পেতে ৩০-ফুট উঁচু পর্যন্ত গাছে উঠতে পারে।

jagonews24

ছাগল গাছে উঠলে মালিকরাও খুশি হন। এর পেছনে কারণও আছেন, তাদের দরকার আরগান ফলের বিচি। কথিত আছে, ছাগলের বিষ্ঠা থেকে বিচি সংগ্রহ করে সেগুলো দিয়ে তেল তৈরি করা হয়। এই তেল রপ্তানি করে মরক্কো বছরে গড়ে প্রায় সাড়ে ছয় মিলিয়ন ডলার আয় করে।

তবে আরগান তেল তৈরির বিচি ছাগলের বিষ্ঠা থেকে আসে বলে যে ধারণা প্রচলিত তা পুরোপুরি ঠিক নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, বেশিরভাগ হচ্ছে ফল খাওয়ার পর ছাগলের ফেলে দেয়া বিচি!

jagonews24

এ ছাড়া স্পেনের গবেষকরা বলছেন, ফল খাওয়ার পর ছাগল যে বিচি ফেলে দেয়, তার ৭০ শতাংশ বিচি থেকে গাছ জন্মাতে পারে। আরগান গাছের মূল অনেক ভেতরে চলে যায়। ফলে বিরানভূমি হওয়ার হাত থেকে স্থানীয় পরিবেশকে রক্ষা করে এই গাছ।

সূত্র: জিও নিউজ, ডয়েচে ভেলে

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]