পূর্ব তিমুরে ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ২৭ মে ২০২২
প্রতীকী ছবি

পূর্ব তিমুরে আঘাত হেনেছে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। শুক্রবার (২৭ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানে এ ভূকম্পন। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও ভূমিকম্পের প্রভাবে ভারত মহাসাগরের ওই অঞ্চলটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। খবর এএফপির।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, দ্বীপরাষ্ট্রটির পূর্ব প্রান্ত থেকে ৩৮ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল এবং কেন্দ্র ছিল ৫১ দশমিক ৪ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের পর অঞ্চলটিতে সুনামি সতর্কতা জারি করে ভারত মহাসাগরীয় সুনামি সতর্কতা ও প্রশমন ব্যবস্থা (আইওটিডব্লিউএমএস) কর্তৃপক্ষ।

পূর্ব তিমুরের রাজধানী দিলি থেকে এএফপির সংবাদদাতা জানিয়েছেন, ভূমিকম্পটি খুবই ক্ষণস্থায়ী ছিল। মানুষজন যথারীতি তাদের কাজকর্ম চালিয়ে গেছে।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত পূর্ব তিমুর ও ইন্দোনেশিয়া। এটি অত্যন্ত ভূমিকম্পপ্রবণ এলাকা বলে পরিচিত।

গত ফেব্রুয়ারিতে ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রায় ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত এক ডজন লোক প্রাণ হারান। ২০০৪ সালে সুমাত্রা উপকূলে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর অঞ্চলটিতে আঘাত হানে ভয়াবহ সুনামি। এতে মারা যান প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ, যার মধ্যে শুধু ইন্দোনেশিয়াতেই ছিল ১ লাখ ৭০ হাজার।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]