সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ২৭ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এখনই চাল রপ্তানি নিষিদ্ধের ‘পরিকল্পনা নেই’ ভারতের
গম-চিনির পর ভারত সরকার চাল রপ্তানিতেও বিধিনিষেধ আরোপ করতে চলেছে, এ ধরনের খবরগুলো ‘গুজব’ বলে জানিয়েছেন দেশটির নীতিনির্ধারণী পর্যায়ের দুই কর্মকর্তা। ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু বিজনেস লাইন জানিয়েছে, আপাতত এ ধরনের কোনো পরিকল্পনা নেই ভারত সরকারের। সংবাদমাধ্যমটিকে নামপ্রকাশে অনিচ্ছুক ভারতের এক শীর্ষ কর্মকর্তা বলেন, চাল রপ্তানিতে আমাদের নিষেধাজ্ঞা দেওয়ার কোনো পরিকল্পনা নেই। এতে সীমা বেঁধে দেওয়ার বিষয়েও কোনো চিন্তাভাবনা চলছে না।

আইন নয়, জনগণের উদ্যোগেই ‘হর্নমুক্ত’ শহর আইজল
একবার কল্পনা করুন তো: রোববার সকালে অফিসে যেতে বাইরে বেরিয়েছেন। বের হয়ে দেখেন রাস্তায় প্রচুর যানজট, অথচ হর্নের টুঁ শব্দ নেই। সব গাড়ি এগোচ্ছে কচ্ছপগতিতে, কিন্তু যাত্রীদের তা নিয়ে কোনো অভিযোগ নেই। সবাই ধৈর্য ধরে বসে রয়েছেন, কখন জট কাটবে। বাংলাদেশের, বিশেষ করে ঢাকার রস্তায় এমন দৃশ্য কল্পনা করা কঠিনই বটে! অথচ বাংলাদেশের খুব কাছেই এমন একটি শহর রয়েছে, যেখানে এগুলো নিত্যদিনের বাস্তবতা। শহরটির নাম আইজল, বাংলাদেশ সীমান্তবর্তী ভারতীয় রাজ্য মিজোরামের রাজধানী। সড়কপথে ঢাকা থেকে আইজলের দূরত্ব মাত্র ৪২৮ কিলোমিটার। অথচ দুই শহরের শব্দদূষণ পরিস্থিতিতে যেন আকাশপাতাল পার্থক্য।

ইভিএম ব্যবহার বাতিল করে পাকিস্তানের পার্লামেন্টে বিল পাস
জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বাতিল করে পাকিস্তানের জাতীয় পরিষদে একটি বিল পাস হয়েছে। একই সঙ্গে প্রবাসী পাকিস্তানিদের অনলাইনে ভোট দেওয়ার ব্যবস্থাও বাতিল করা হয়েছে। গত বৃহস্পতিবার (২৬ মে) পাকিস্তানি পার্লামেন্টের নিম্নকক্ষে এই বিল পাস হয়। এদিন নির্বাচন (সংশোধন) বিল-২০২২ জাতীয় পরিষদে উত্থাপন করেন পাকিস্তানের সংসদীয় বিষয়ক মন্ত্রী মুর্তজা জাভেদ আব্বাসি। পরে তা সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়। কেবল গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সদস্যরা এর বিরোধিতা করেছিলেন। অধিবেশনে পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ উপস্থিত ছিলেন।

পাকিস্তানে বাড়ার পরেও পেট্রল-ডিজেলের দাম বাংলাদেশ-ভারতের চেয়ে কম!
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মানতে গিয়ে জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ৩০ রুপি বাড়িয়েছে পাকিস্তান। শুক্রবার (২৭) থেকে তেল কিনতে বাড়তি পয়সা গুনতে হচ্ছে পাকিস্তানিদের। এ নিয়ে জনমনে ক্ষোভ তৈরি হওয়া স্বাভাবিক! তবে একলাফে ৩০ রুপি বাড়ার পরেও পাকিস্তানে তেলের দাম বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য কিংবা সংযুক্ত আরব আমিরাতের চেয়ে কম- এমন প্রচারণা চালানো হচ্ছে। পাকিস্তানি দৈনিক দ্য নিউজ ও টেলিভিশন নেটওয়ার্ক জিও টিভির খবরে দাবি করা হয়েছে, পাকিস্তানি মুদ্রার মান কমে যাওয়ার বিষয়টি বিবেচনা করলে বাংলাদেশ-ভারতের চেয়ে পাাকিস্তানে জ্বালানি তেলের দাম এখনো বেশ কম।

পি কে হালদার ১১ দিনের জেল হেফাজতে
বাংলাদেশের তিন হাজার ছয়শ কোটি টাকা পাচারের অভিযোগে ভারতে গ্রেফতার পি কে হালদারসহ ৫ জনকে ১১ দিনের জেল হেফাজতে পাঠিয়েছেন দেশটির একটি বিশেষ আদালত। এর আগে ১০ দিনের ইডি হেফাজত থেকে শুক্রবার দুপুরে তাদের আদালতে তোলা হয়। আগামী ৭ জুন তাদের ফের আদালতে হাজির করা হবে।

পূর্ব তিমুরে ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি
পূর্ব তিমুরে আঘাত হেনেছে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। শুক্রবার (২৭ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানে এ ভূকম্পন। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও ভূমিকম্পের প্রভাবে ভারত মহাসাগরের ওই অঞ্চলটিতে সুনামি সতর্কতা জারি করা হয়।

খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে ব্রাজিলের ৩৬ শতাংশ মানুষ
খাদ্য নিরাপত্তা ঝুঁকি ক্রমাগত বাড়ছে ব্রাজিলে। ২০২১ সালের পরিসংখ্যান বলছে, দেশটিতে গত ১২ মাসে কোনো একবেলা নিজের বা তাদের পরিবারের জন্য খাবার জোগাড় করতে অক্ষম মানুষের সংখ্যা ৩৬ শতাংশ, যেটি ২০১৯ সালে ছিল ৩০ শতাংশ। ক্ষুধা বা খাদ্য নিরাপত্তা ঝুঁকি হলো এমন একটি অবস্থা যাতে নির্দিষ্ট সময়ের জন্য একজন ব্যক্তি মৌলিক পুষ্টি সম্পন্ন চাহিদা পূরণে পর্যাপ্ত খাবার খেতে অক্ষম।

খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব
বিশ্বজুড়ে খাদ্যের যে সংকট দেখা দিয়েছে তা মস্কোর ভুলে নয়। তারপরও শস্য ও সার রপ্তানির মধ্যমে খাদ্যের ঘাটতি দূর করতে সাহায্যের জন্য প্রস্তুত রাশিয়া। তবে এক্ষেত্রে রাশিয়ার ওপর রাজনৈতিকভাবে পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। বৃহস্পতিবার (২৬ মে) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরের সঙ্গে ফোনালাপে এ সব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিম্নমুখী
চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি-মার্চে যুক্তরাষ্ট্রের অর্থনীতির আকার কমেছে। যদিও দেশটিতে ভোক্তা ও ব্যবসায়ীদের ব্যয় স্বাভাবিক গতিতে চলছে। জানা গেছে, শেষ প্রান্তিকে যুক্তরাষ্ট্রের জিডিপি কমেছে। তবে এতে মন্দা নিয়ে আশঙ্কার কিছু নেই। বাণিজ্য ঘাটতিতে এমন অবস্থা তৈরি হয়েছে। সম্প্রতি অন্যান্য দেশের তুলনায় দেশটির আমদানি ব্যয় বেড়েছে। বাণিজ্য ঘাটতি মূলত যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে।

বুরকিনা ফাসোয় সশস্ত্র হামলায় নিহত ৫০
বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে সশস্ত্র হামলায় ৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির আঞ্চলিক গভর্নর এ তথ্য জানিয়েছেন। পূর্বাঞ্চলের গভর্নর কর্নেল হুবার্ট ইয়ামিওগো বলেছেন, মাদজোয়ারির গ্রামের বাসিন্দাদের ওপর বুধবারের হামলার পিছনে কারা দায়ী তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ মে) এক বিবৃতিতে ইয়ামিওগো বলেন, নিহতরা বেনিন ও টোগোর সীমান্তের কাছাকাছি পামা নামের একটি শহরের যাচ্ছিলেন।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]