সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১০ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন সড়কে এলোপাতাড়ি গুলি, নিহত ২
পশ্চিমবঙ্গের কলকাতায় পার্ক সার্কাসে বাংলাদেশ উপ-হাইকমিশন সড়কে পুলিশের এলোপাতাড়ি গুলিতে এক নারীর মৃত্যু হয়েছে। পরে ওই পুলিশ সদস্যও নিজের রাইফেলের গুলিতে আত্মহত্যা করেন। শুক্রবার (১০ জুন) দুপুরে এ ঘটনা ঘটে। তুদুপ লেপচা নামে কলকাতা আর্মড পুলিশের ওই সদস্য ছুটি শেষে আজ সকালেই কাজে যোগদান করেছিলেন।

এবার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বন্দুক হামলা, নিহত ৩
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বন্দুক হামলায় তিনজন নিহত ও তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (৯ জুন) মেরিল্যান্ডের উত্তরাঞ্চলের স্মিথসবার্গের একটি কারখানায় এ ঘটনা ঘটে। পরে এক সংবাদ সম্মেলনে কাউন্টি শেরিফ ডগলাস মুলেনডোর জানান, সন্দেহভাজন ওই হামলাকারী পশ্চিম ভার্জিনিয়ার এবং তার বয়স ২৩ বছর। কলম্বিয়া মেশিনে কাজ করতেন ওই তরুণ। একশটিরও বেশি দেশে গ্রাহকদের কংক্রিট পণ্য সরঞ্জাম সরবরাহ করে এই কারখানা।

ট্রাম্পের বিরুদ্ধে ‘অভ্যুত্থানচেষ্টা’র অভিযোগ
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলায় কংগ্রেসের শুনানিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি অভ্যুত্থানচেষ্টার অভিযোগ আনা হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিলে দাঙ্গার জন্য সমর্থকদের সংগঠিত করেন তিনি। কমিটির রিপাবলিকান দলীয় ভাইস চেয়ারম্যান লিজ চেনি বলেছেন, ট্রাম্প ওই হামলার ঘটনায় ‘আগুনে ঘি ঢেলেছিলেন’। অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় সদস্য বেনি থম্পসন বলেছেন, ওই দাঙ্গা আমেরিকার গণতন্ত্রকে সংকটাপন্ন করে তুলেছিল।

পারভেজ মোশাররফ জীবিত, তবে সুস্থ হওয়ার ‘সম্ভাবনা নেই’
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যুর খবরটি সম্পূর্ণ গুজব। তিনি এখনো বেঁচে রয়েছেন। তবে সাবেক সামরিক শাসকের শারীরিক অবস্থা ভালো নয়। ভবিষ্যতে তার সুস্থ হয়ে ওঠারও কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা। জেনারেল পারভেজ মোশাররফের টুইটার আইডি থেকে দেওয়া পোস্টে পরিবারের সদস্যরা জানিয়েছেন, তিনি অসুস্থতার (অ্যামাইলয়েডোসিস) কারণে তিন সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। পারভেজ মোশাররফের শারীরিক অবস্থা একটি কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে, যেখানে আরোগ্যলাভ সম্ভব নয়। তার অঙ্গ-প্রত্যঙ্গগুলোও ঠিকমতো কাজ করছে না।

পাকিস্তানে এবার বাড়লো সরকারি চাকরিজীবীদের বেতন
পাকিস্তানে সরকারি চাকরিজীবীদের বেতন একলাফে ১৫ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের মন্ত্রিসভা। বেতনের পাশাপাশি পাঁচ শতাংশ হারে বাড়ছে পেনশনও। শুক্রবার (১০ জুন) শাহবাজের নেতৃত্বাধীন সরকারের প্রথম বাজেট ঘোষণার মাত্র ঘণ্টাখানেক আগে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানোর এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

মুক্ত বাণিজ্য নীতিতে খাদ্য সংকটের সমাধান হবে না
বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) চলতি মাসের ১৩ থেকে ১৫ তারিখ ১২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। এতে বিশ্ব খাদ্য সংকট বিশেষ গুরুত্ব পাবে। এদিকে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে জি-৭ নেতারা ও বিশ্বের ধনী দেশগুলো আরও মুক্ত বাণিজ্যের দিকে ঝুঁকছে। তবে অনেকে শঙ্কা প্রকাশ করে বলেছে তাদের এ সিদ্ধান্ত যথাযথ নয়।

সিঙ্গাপুরে অসময়ে ডেঙ্গুর প্রকোপ বিশ্বের জন্য অশনিসংকেত
সিঙ্গাপুরে প্রায় প্রতিবছরই একটি নির্দিষ্ট মৌসুমে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। তবে এ বছর সেই সময়ের অনেক আগেই শুরু হয়েছে এডিস মশার প্রকোপ। তার চেয়েও আশঙ্কা কথা, মৌসুম শুরুর আগেই গত বছরের তুলনায় দ্বিগুণের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন সেখানে। ফলে কিছুদিন পরে কী পরিস্থিতি হবে, তা রীতিমতো ভয় জাগাতে শুরু করেছে সিঙ্গাপুরে।

মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়
বিচারের ক্ষেত্রে যুগান্তকারী সিদ্ধান্ত নিতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। দেশটির সরকার মৃত্যুদণ্ডের নিয়ম বাতিল করতে যাচ্ছে। মালয়েশিয়ার সরকারের এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলো। এক বিবৃতিতে মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়াংকু জাফর বলেছেন, আদালতের বিবেচনারভিত্তিতে মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করে বিকল্প শাস্তির ব্যবস্থা করা হবে।

রুশ সীমান্তে দেয়াল নির্মাণ করবে ফিনল্যান্ড
রাশিয়া সীমান্তে দেয়াল নির্মাণের জন্য সীমান্ত আইন পরিবর্তনের পরিকল্পনা করছে ফিনল্যান্ডের সরকার। ইউক্রেনে আগ্রাসন পরবর্তী রাশিয়ার হুমকি মোকাবিলার প্রস্তুতি জোরালো করতেই এ সিদ্ধান্ত বলে জানা গেছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার জন্য বর্তমানে আবেদন করে রেখেছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের যুদ্ধের ইতিহাসও রয়েছে। তবে দুই দেশের সীমান্ত এলাকা এখন প্লাস্টিক লাইনে ঘেরা রয়েছে, যা ১৩শ কিলোমিটার (৮১০ মাইল) দীর্ঘ।

উভয় সংকটে রাশিয়ার ধনীরা: দ্য ইকোনমিস্ট
ইউক্রেনে হামলার পর বিদেশে ব্যাপক চাপের মুখে পড়েন রাশিয়ার নাগরিকরা। বিশেষ করে দেশটির ধনীরা। জব্দ করা হয় তাদের সম্পদ। এবার নতুন শঙ্কা দেখা দিয়েছে রুশ অভিজাত শ্রেণিদের মধ্যে। কোথায় ছুটি কাটাবেন তা নিয়ে পড়েছেন দ্বিধা-দ্বন্দ্বে। রাশিয়ার একজন শিক্ষক জানান, আমার বস আমার কাছে জানতে চেয়েছেন তুরস্ক অথবা এশিয়ার কোন স্থানটা ছুটি কাটানোর জন্য ভালো হবে। এরপর আমি হতবাক হয়ে যাই। কারণ তিনি এর আগে কখনো এ রকম উপদেশ চাননি। বর্তমানে রাশিয়ার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের জীবনযাপন প্রায় একই ধরনের হয়ে গেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।