চীনে সাইবেরিয়ান বাঘের ৪ শাবকের জন্ম!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ এএম, ১৪ জুন ২০২২

চীনের উত্তর-পূর্বাঞ্চলের একটি প্রজনন কেন্দ্রে চারটি শাবকের জন্ম দিয়েছে একটি সাইবেরিয়ান বাঘ। জানা গেছে, ১৭ বছর বয়সী সাইবেরিয়ান বাঘটি হেংদাওহেজি সাইবেরিয়ান টাইগার পার্কে জন্ম দেয় ফুটফুটে চারটি শাবকের।

বাঘটি কয়েক বছর ধরে বেশ কয়েকটি শাবকের জন্ম দিয়েছে। গত ২৯ মে এটি চারটি শাবকের জন্ম দেয়। তাদের মধ্যে তিনটি পুরুষ ও একটি স্ত্রী প্রজাতির।

সাইবেরিয়ান বাঘ বিপন্ন প্রজাতির মধ্যে একটি। বনাঞ্চলে এই বাঘের সংখা এক হাজারের কম।

পার্কের সংশ্লিষ্টরা জন্মের পর থেকেই বাঘটির ও তার শাবকদের স্বাস্থ্য নিবিড়ভাবে পরীক্ষা করে আসছেন। পার্কের তত্ত্বাবধায়ক জ্যাং ইংইং বলেন, ‘আমরা প্রতিদিন সকালে বাঘের শাবকদের ওজন করে দেখছি যে তাদের ওজন বাড়ছে কি না। যদি না বাড়ে, আমরা তাদের অতিরিক্ত দুধ খাওয়ানোর ব্যবস্থা করবো।’

মে মাসের শুরু থেকে কয়েক সপ্তাহের মধ্যে ২৩টি বাঘের বাচ্চার জন্ম নিয়েছে এই পার্কে। সাইবেরিয়ান টাইগার পার্ক, চীনের বন্যপ্রাণি সংরক্ষণ কর্মসূচির একটি গুরুত্বপূর্ণ অংশ। ১৯৮৬ সালে ২০টি বাঘ নিয়ে চালু হয়েছিল এই পার্ক। এছাড়া এই পার্কে রয়েছে এক হাজারের বেশি বিগ ক্যাট।

সূত্র: বিবিসি

এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।