সম্পর্ক পুনরুদ্ধারে তুরস্কে পৌঁছালেন সৌদির প্রিন্স

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২২ জুন ২০২২

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তুরস্কে পৌঁছেছেন। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর এই প্রথম তিনি দেশটিতে সফরে গেলেন। এর আগে খাশোগিকে তুরস্কে অবস্থিত সৌদির দূতাবাসে হত্যা করা হয়। অভিযোগ রয়েছে হত্যাকাণ্ডের সঙ্গে সালমান জড়িত। এরপর মূলত তুরস্কের সঙ্গে সৌদির টানাপোড়েন শুরু হয়। বুধবার (২২ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আলোচনার জন্য আঙ্কারার প্রেসিডেন্ট প্রাসাদে তুর্কি প্রেসিডেন্ট ক্রাউন প্রিন্সকে স্বাগত জানানোর কথা রয়েছে।

একজন সিনিয়র তুর্কি কর্মকর্তা বলেছেন, আশা করা হচ্ছে তার এ সফরের ফলে দুই দেশের সম্পর্ক আগের অবস্থানে ফিরে আসবে অর্থাৎ সম্পর্ক স্বাভাবিক হবে। পাশাপাশি নতুন যুগের সূচনা হবে বলেও জানান তিনি।

২০১৮ সালের অক্টোবরে সৌদির একটি স্কোয়াড খাশোগিকে হত্যা করার পরে আঙ্কারা ও রিয়াদের মধ্যে সম্পর্ক খারাপের দিকে মোড় নেয়।

ওই হত্যাকাণ্ডের জন্য এরদোয়ান তখন সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়কে দায়ী করেন। যদিও সালমান হত্যার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেন।

এর আগে মোহাম্মদ বিন সালমান মিশরের রাজধানী কায়রোতে যান। মধ্যপ্রাচ্যে আঞ্চলিক সফরের অংশ হিসেবে প্রথমে কায়রোতে পা রাখেন তিনি।

স্থানীয় সময় সোমবার (২০ জুন) সন্ধ্যায় মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে সাদরে গ্রহণ করেন। মঙ্গলবার (২১ জুন) কায়রোতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদে উভয় নেতার আলোচনা হয়।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]