সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২২ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সম্পর্ক পুনরুদ্ধারে তুরস্কে পৌঁছালেন সৌদির প্রিন্স

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তুরস্কে পৌঁছেছেন। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর এই প্রথম তিনি দেশটিতে সফরে গেলেন। এর আগে খাশোগিকে তুরস্কে অবস্থিত সৌদির দূতাবাসে হত্যা করা হয়। অভিযোগ রয়েছে হত্যাকাণ্ডের সঙ্গে সালমান জড়িত। এরপর মূলত তুরস্কের সঙ্গে সৌদির টানাপোড়েন শুরু হয়।

ভূমিকম্পে আফগানিস্তানে পরিস্থিতি অবনতি হচ্ছে: ইউনিসেফ

আফগানিস্তানে পাঁচ দশমিক নয় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক হাজার ও আহত হয়েছেন এক হাজার ৫০০। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, ঘণ্টার মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি অবনতি হচ্ছে।

আফগানিস্তানে ভূমিকম্পে হাজার ছাড়ালো মৃতের সংখ্যা

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। তাছাড়া এ ঘটনায় এক হাজার ৫০০ মানুষ আহত হয়েছেন। দেশটির সংস্কৃতি ও তথ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যা

অবিরাম ভারি বৃষ্টির কারণে চীনের দক্ষিণ ও পূর্বাঞ্চল প্রদেশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। কোনো কোনো জায়গায় ঘটছে ভূমিধসের ঘটনা। এরই মধ্যে বন্যাকবলিত এলাকা থেকে হাজার হাজার নাগরিককে উদ্ধার করা হয়েছে। বুধবার (২২ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এরই মধ্যে দেশটির গুরুত্বপূর্ণ প্রদেশ দুটিতে বন্যা সতর্কতা বাড়ানো হয়েছে। কারণ সেখানের নদীগুলো পানিতে ডুবে গেছে। বলা হচ্ছে, বন্যায় পানির মাত্রা ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে।

বেতন বাড়ানোর দাবিতে যুক্তরাজ্যে রেল ধর্মঘট

বেতন বাড়ানোর দাবিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় রেল ধর্মঘট চলছে যুক্তরাজ্যে। স্থানীয় সময় মঙ্গলবার (২১ জুন) এ ধর্মঘট শুরু হয়। ৪০ হাজারের বেশি রেলকর্মী যোগ দিয়েছেন এতে। গত ৩০ বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় ধর্মঘট বলে জানা গেছে।

আসামে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৮৮

আসামে বন্যায় মঙ্গলবার (২১ জুন) আরও সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতীয় রাজ্যটিতে সাম্প্রতিক দুর্যোগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ জনে। আশঙ্কার কথা, এক সপ্তাহ পরেও সেখানে বন্যা পরিস্থিতির তেমন কোনো উন্নতি হয়নি।

ডুবেই গেলো হংকংয়ের ভাসমান রেস্তোরাঁ জাম্বো

হংকংয়ের ৫০ বছরের ঐতিহ্যবাহি ভাসমান রেস্তোরাঁ জাম্বো অবশেষে সমুদ্রেই ডুবে গেলো। ব্যবসায় মন্দার কারণে এমনিতেই জৌলুস হারিয়েছিল এক সময় ব্রিটেনের রানিকে আপ্যায়ন করা রেস্তোরাঁটি।

মিয়ামি বিমানবন্দরে প্লেনে আগুন, অল্পের জন্য রক্ষা ১২৬ আরোহীর

যুক্তরাষ্ট্রের মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ল্যান্ডিং গিয়ার ভেঙে মুখ থুবড়ে পড়েছে একটি প্লেন। এর পরপরই সেটিতে আগুন ধরে যায়। এসময় প্লেনে ১১ ক্রুসহ ১২৬ আরোহী ছিলেন। মঙ্গলবার (২১ জুন) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে ডোমিনিকান রিপাবলিকের সান্টো ডোমিঙ্গো শহর থেকে আসা রেড এয়ারের একটি ফ্লাইটে এ দুর্ঘটনা ঘটে।

সংক্রমণে শীর্ষে জার্মানি, মৃত্যুতে তাইওয়ানকে টপকালো ব্রাজিল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাগে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ১ হাজার ২৩৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭ লাখ ৩০ হাজার ৫৭৯ জন। আগের দিনের তুলনায় প্রায় পাঁচশোর মতো মৃত্যু বাড়লেও শনাক্ত বেড়েছে চার লাখের কাছাকাছি। এ নিয়ে মহামারি শুরুর পর বিশ্বে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৩ লাখ ৪৩ হাজার ৪৫৫ জন আর সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৫৭ লাখ ১১ হাজার ১৮১ জনে।

খারকিভে তীব্র হচ্ছে রুশ আক্রমণ, নিহত ১৫ ইউক্রেনীয়

ইউক্রেনের খারকিভ অঞ্চলে মঙ্গলবার (২১ জুন) রাশিয়ার ছোড়া গোলার আঘাতে অন্তত ১৫ বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে আট বছরের একটি শিশুও রয়েছে। আঞ্চলিক গভর্নর ওলেহ সিনহুবভ এ তথ্য নিশ্চিত করেছেন।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]