সম্পর্ক জোরদারে ইরান সফরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ এএম, ২৩ জুন ২০২২

পারমাণবিক ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে ইরানের ব্যাপক টানাপোড়েন চলছে। অন্যদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এমন পরিস্থিতিতে ইরান ও রাশিয়ার মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। এর অংশ হিসেবে ইরান সফরে এসেছেন রুশ পরাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বুধবার (২২ জুন) তেহরানে পৌঁছে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের পাশাপাশি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এসময় ইরানের সঙ্গে রাশিয়ার দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তি, উভয় দেশের ওপর পশ্চিমা দেশগুলোর কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন তিনি।

এছাড়া, সিরিয়া ও আফগানিস্তানে আঞ্চলিক সহযোগিতার বিষয়েও ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

সেইসঙ্গে ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের চলমান পরমাণু আলোচনা নিয়েও ইরানি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া সত্ত্বেও যেসব দেশ এই সমঝোতা বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ রয়েছে সেগুলোর মধ্যে রাশিয়া অন্যতম।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]