সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৩ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা ৭ম
বসবাসের অযোগ্য শহরগুলোর তালিকায় এবার ৭ম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বিশ্বের বাসযোগ্য শহরের নতুন তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের সিস্টার কোম্পানি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। বিশ্বের বিভিন্ন দেশের শহরের ওপর জরিপ চালিয়েছে সংস্থাটি। ১৭২টি দেশের বিভিন্ন শহরের ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করা হয়। শুধু এবারই নয়, এর আগেও বসবাসের অযোগ্য শহরের তালিকায় ছিল ঢাকা। ২০২১ সালে বসবাসের যোগ্য শহরগুলোর তালিকায় ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৭। ২০১৯ সালে ছিল ১৩৮ এবং ২০১৮ সালে ছিল ১৩৯ তম স্থানে।

রাশিয়া থেকে গম কেনার চেষ্টায় বাংলাদেশ
অন্যান্য দেশে দাম বেশি হওয়ায় রাশিয়া থেকে ফের গম আমদানির চেষ্টা করছে বাংলাদেশ। এ বিষয়ে চুক্তির জন্য দুই দেশের সরকারের মধ্যে আলোচনা চলছে। জানা গেছে, বাংলাদেশ সবচেয়ে বেশি গম আমদানি করে ভারত থেকে। কিন্তু দেশটি অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ও মূল্য নিয়ন্ত্রণে এরই মধ্যে রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আসামে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০০
ভারতের আসাম রাজ্যে বন্যায় মৃত্যুমিছিল অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় আবারও প্রাণহানির ঘটনা ঘটলো দেশটির উত্তর-পূর্বের এই রাজ্যে। চার শিশুসহ আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে আসামে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১০০। আসামে মৌসুমী আর্দ্রতা কিছুটা কমলেও ব্রহ্মপুত্র-বরাকের মতো প্রধান নদ-নদীগুলোর পানি এখনো বিপৎসীমার ওপর প্রবাহিত হচ্ছে। ফলে নতুন নতুন এলাকায় বন্যার পানি ছড়িয়ে পড়ছে।

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে ত্রাণের জন্য হাহাকার
ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের প্রত্যন্ত এলাকাগুলোতে বৃহস্পতিবার (২৩ জুন) থেকে ত্রাণ পৌঁছানো শুরু হয়েছে। তবে দুর্বল যোগাযোগ ব্যবস্থা এবং পর্যাপ্ত সড়কের অভাবে দুর্যোগকবলিতদের সহযোগিতা করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে ত্রাণকর্মীদের। বুধবার (২২ জুন) ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার প্রবল ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের খোস্ত শহরে এবং কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার গভীরে।

ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান সর্বকালের সর্বনিম্ন
পরপর দুদিন মার্কিন ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্ন মানে লেনদেন শেষ করলো ভারতীয় রুপি। গত বুধবার (২২ জুন) ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ১৯ পয়সা কমে রেকর্ড সর্বনিম্ন ৭৮ দশমিক ৩২ রুপিতে দাঁড়িয়েছিল। বৃহস্পতিবার (২৩ জুন) সেই পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। এদিনও রেকর্ড সর্বনিম্ন দরেই লেনদেন শেষ করেছে ভারতীয় রুপি। বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার দিনের শুরুতে আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ছিল ৭৮ দশমিক ২৬। কিন্তু দিনের শেষে এর দর দাঁড়ায় বুধবারের সমান ৭৮ দশমিক ৩২ রুপি।

যুক্তরাষ্ট্রের কাছে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ চায় ইরান
ইরানের কয়েকজন পরমাণু বিজ্ঞানী হত্যার ঘটনায় ইসরায়েলকে সহযোগিতা করায় মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানকে দোষী সাব্যস্ত করেছে ইরানের একটি আদালত। এজন্য ক্ষতিপূরণ হিসেবে ৪৩০ কোটি ডলার দিতে ওয়াশিংটনকে নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির নিহত তিন পরমাণু বিজ্ঞানীর পরিবারের সদস্যরা মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তেহরানের আদালতে মামলা দায়ের করেছেন।

খারকিভে রাশিয়ার হামলায় নিহত ২৫
ইউক্রেনের খারকিভ অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। আঞ্চলিক গভর্নর জানিয়েছে, গত মঙ্গল ও বুধবার খারকিভে হামলা চালানো হয়। খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনেহুবোভ জানিয়েছেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম এই শহরের আবাসিক জেলাগুলো এবং বিভিন্ন শহরে রাশিয়ার কামান হামলা অব্যাহত রয়েছে।

রুশ হামলায় ইউক্রেনের দেড় শতাধিক ঐতিহ্যবাহী স্থান ধ্বংস
প্রায় চার মাস ধরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এদিকে জাতিসংঘের বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন যে, ইউক্রেনের ১৫২টি সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থান সম্পূর্ণ বা আংশিক ধ্বংস হয়ে গেছে। বৃহস্পতিবার জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা নিশ্চিত করেছে যে, জাদুঘর, স্মৃতিস্তম্ভ, গীর্জা এবং অন্যান্য ধর্মীয় ভবন, গ্রন্থাগার ধ্বংস হয়ে গেছে। ইউনেস্কো বলছে, ইউক্রেন কর্তৃপক্ষকে সহায়তার প্রচেষ্টা অংশ হিসেবেই ক্ষয়ক্ষতির নথিপত্র তৈরি করা হচ্ছে।

ইউক্রেনের শস্য রপ্তানি নিয়ে রাশিয়া-তুরস্কের আলোচনা
যুদ্ধ শুরুর পরই কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে খাদ্যপণ্য রপ্তানি করতে পারছে না ইউক্রেন। এতে বিশ্বজুড়ে খাবারের দাম বেড়ে গেছে। অন্যদিকে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। এমন পরিস্থিতিতে ইউক্রেনে আটকা পড়া পণ্য রপ্তানির বিষয়ে তুরস্কের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে রাজি হয়েছে রাশিয়া। এর আগে মস্কোতে দেশ দুইটির মধ্যে আলোচনা হয়।

সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব কেন এরদোয়ান?
২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দিকে সরাসরি আঙুল তুলেছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়েপ এরদোয়ান। এরপর খুব দ্রুত মুসলিম বিশ্বের দুই প্রভাবশালী দেশের সম্পর্কে ধস নামতে শুরু করে। বছরখানেকের মধ্যে তা এতটাই নিচে নেমে যায় যে, সৌদি আরব অনানুষ্ঠানিকভাবে তুরস্কের পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু গত এপ্রিল মাসে হঠাৎ সৌদি আরব সফরে যান তুর্কি প্রেসিডেন্ট। জেদ্দায় যুবরাজ সালমানের সঙ্গে এরদোয়ানের করমর্দনের ছবি প্রকাশ হওয়ার পর ইঙ্গিত মেলে, হাওয়া বদলাতে শুরু করেছে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]