আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৪ জুন ২০২২

আফগানিস্তানের পাততিকা প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও বহু মানুষ। দুর্যোগকবলিত এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত থাকলেও উদ্ধার অভিযান প্রায় শেষ বলে জানিয়েছে দেশটির তালেবান সরকার।

রাজধানী কাবুল থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত পাততিকা অঞ্চলে গত বুধবার ভোরে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ও রাস্তাঘাটের অবস্থা ভালো না হওয়ায় ত্রাণ তৎপরতার কাজ ব্যাহত হচ্ছে। এমনিতেই দেশটি গত আগস্টে তালেবান ক্ষমতা নেওয়ার পর থেকে দুর্বিষহ অবস্থার মধ্যদিয়ে যাচ্ছে।

তালেবানের সামরিক মুখপাত্র মোহাম্মদ ইসমাইল মুয়াবিয়া জানান, উদ্ধার অভিযান শেষ হয়েছে, ধ্বংসস্তূপে কেউ আর আটকে নেই।

জাতিসংঘও বৃহস্পতিবার জানিয়েছে যে, তালেবানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবারের প্রথম দিকে ৯০ শতাংশ অনুসন্ধান ও উদ্ধার অভিযান শেষ হয়েছে বলে জানায়।

তালেবানের এই মুখপাত্র জানান, ভূমিকম্পে অন্তত এক হাজার মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫শ জন। তিন হাজারের বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে।

jagonews24

মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্য বলছে, গত ২০ বছরের মধ্যে ভূমিকম্পে এটি সবচেয়ে বড় প্রাণহানির ঘটনা ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র শারাফাত জামান বলেন, বৃহস্পতিবার পর্যন্ত এক হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি আরও আন্তর্জাতিক সাহায্য প্রদানের জন্য বারবার আহ্বান জানিয়েছেন। তিনি টুইটারে পোস্ট করে বলেন, ‘আমরা আফগান জনগণকে অবিলম্বে এবং ব্যাপক সহায়তা প্রদানের জন্য প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।’

আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়েছে এ ঘটনার আগেই। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মার্চের শেষের দিকে দাতাদের কাছে আবেদনও বলেছিলেন আফগানদের সহায়তা করার জন্য।

খরা ও খাদ্য উৎপাদনের অভাবে দেশটির ৯০ লাখ মানুষ চরম সংকটের মধ্যে রয়েছে। বেশকিছু পরিবার তাদের সন্তান, এমনকি অঙ্গপ্রত্যঙ্গও বিক্রি করে বলে অভিযোগ পাওয়া গেছে।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]