সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ২৪ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

টেসলার দেউলিয়া হওয়ার আশঙ্কা, উদ্বেগ ইলন মাস্কের

চলমান অর্থনৈতিক স্থবিরতার মধ্যে চরম বিপাকে পড়েছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলা। নতুন কারখানায় বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতি, সরবরাহ সংকট ও করোনার লকডাউন এর অন্যতম কারণ। এমন পরিস্থিতিতে কোম্পানিটির দেউলিয়া হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মাস্ক।

পদ্মা সেতু উদ্বোধনের আঁচ কলকাতায়

২৫ জুন সকালে বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সেতু নিয়ে বাংলাদেশে উচ্ছ্বাস-উদ্দীপনা বিরাজ করছে। চারদিকেই সাজসাজ রব। তবে ভারতের পশ্চিমবঙ্গেও এর আঁচ পড়েছে। প্রধানমন্ত্রীর ছবি দিয়ে টানানো হয়েছে উদ্বোধনের বিজ্ঞাপন। পার্ক সার্কাস, এলগিন রোড, ভিক্টোরিয়া মেমোরিয়ালসহ কলকাতার মোট আটটি জায়গায় পদ্মাসেতুর উদ্বোধনের ডিজিটাল ও ফ্লেক্সের বিজ্ঞাপন দেখা গেছে।

মাত্র আড়াই মাসের গ্যাস রয়েছে জার্মানির, বড় বিপদের হাতছানি

রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ায় বড় সংকটের মুখে জার্মানি। মাত্র আড়াই মাস চলার মতো গ্যাসের মজুত রয়েছে তাদের হাতে। ফলে নতুন সরবরাহ না পেলে খুব শিগগির বড় বিপদে পড়তে চলেছে জার্মানরা। দেশটিতে গ্যাসের দাম দুই-তিনগুণ বেড়ে যেতে পারে। এমনকি প্রয়োজনে গ্যাস রেশনিংয়ের পথে হাঁটতে হতে পারে জার্মান সরকারকে।

আফগানিস্তানে ফের ভূমিকম্প, নিহত ৫

মাত্র দুদিন আগে আফগানিস্তানের যে এলাকায় শক্তিশালী ভূমিকম্পে হাজারখানেক লোক প্রাণ হারিয়েছিলেন, ঠিক সেই এলাকার কাছেই আবারও ভূকম্পন আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত পাঁচ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন এক জ্যেষ্ঠ আফগান কর্মকর্তা।

চীনে তৃতীয় তলা থেকে ইলেকট্রিক গাড়ি পড়ে নিহত ২

চীনের সাংহাইয়ে একটি ভবনের তৃতীয় তলা থেকে একটি ইলেক্ট্রিক গাড়ি পড়ে গিয়ে দুইজন নিহত হয়েছেন। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এনআইও জানিয়েছে, সাংহাইয়ে তাদের সদর দপ্তরের তৃতীয় তলা থেকে গাড়িটি নিচে পড়ে যায়। এতেই ঘটে দুর্ঘটনা। নিহতরা হলেন, এনআইও কোম্পানির একজন কর্মী ও এর একজন শেয়ার কোম্পানির এক ব্যক্তি। স্থানীয় সময় বুধবার(২২ জুন) বিকাল ৫টা ২০ মিনিটে দুর্ঘটনাটি ঘটে।

কাগজের অভাবে পাকিস্তানে নতুন পাঠ্যবই ছাপা বন্ধ

চলতি বছর আগস্টে পাকিস্তানে শুরু হতে যাচ্ছে নতুন শিক্ষাবর্ষ। তবে এবছর নতুন বই শিক্ষার্থীরা পাবেন কি না তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। কারণ দেশটিতে কাগজের অভাবে পাঠ্যপুস্তক ছাপা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ‘অল পাকিস্তান পেপার মার্চেন্ট অ্যাসোসিয়েশন’। কাগজ সংকটের কারণ বৈশ্বিক মুদ্রাস্ফীতি হলেও পাকিস্তানে বর্তমান কাগজের সংকট সরকারের ভুল নীতি ও স্থানীয় কাগজ শিল্পের একচেটিয়া আধিপত্যের কারণে বলে ধারণা করা হচ্ছে।

ভারতে একদিনে করোনা আক্রান্ত ১৭ হাজার

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নতুন করে বাড়তে শুরু করেছে। বুধবার (২২ জুন) আক্রান্তের সংখ্যা ছিলো ১৩ হাজার। বৃহস্পতিবার (২৩ জুন) সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজারে। সংক্রমণ রোধে এরই মধ্যে তৎপরতা বাড়িয়েছে কেন্দ্র সরকার।

রাশিয়ায় কার্গো প্লেন বিধ্বস্ত, নিহত ৩

রাশিয়ায় একটি কার্গো প্লেন বিধ্বস্ত হয়ে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় শুক্রবার (২৪ জুন) সকালে দেশটির রাইয়াজান শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে।ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইলিউশিন আইএল-৭৬ প্লেনটি অবতরণের সময় বিধ্বস্ত হয় এবং এতে আগুন ধরে যায়। ঘটনাস্থলেই তিনজন নিহত হন।

মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস হয়েছে। ১৫ জন রিপাবলিকান কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্রেটদের সঙ্গে যোগ দেন এই বিল পাসে। বিলের পক্ষে ভোট পড়ে ৬৫টি এবং ৩৩টি পড়ে বিপক্ষে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]