ভূমিকম্পে মানবিক সংকটে আফগানরা, ত্রাণ সহায়তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ২৫ জুন ২০২২
ছবি: সংগৃহীত

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দরিদ্ররা। পাঁচ দশমিক নয় মাত্রার শক্তিশালী ভূমিকম্পে সেখানের মাটির ঘরগুলো সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে। দেখা দিয়েছে মানবিক সংকট। যদিও এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ত্রাণ সহায়তা আসতে শুরু করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার (২৫ জুন) কর্মকর্তারা জানিয়েছে, পাকিস্তান ও কাতার থেকে ত্রাণবাহী কার্গো প্লেন আফগানিস্তানের খোস্ত বিমানবন্দরে অবতরণ করেছে। এদিকে দুর্গম দূরবর্তী অঞ্চলে উদ্ধারকর্মীরা ত্রাণ সহায়তা পৌঁছে দিতে হিমশিম খাচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে এ ঘটনায় এখন পর্যন্ত এক হাজার ১৫০ জন প্রাণ হারিয়েছেন। তাছাড়া হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত ও আহত হয়েছেন।

ভুক্তভোগী ও উদ্ধারকর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশের গ্রামগুলো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে রাস্তা ও মোবাইলের টাওয়ার।

বুধবার (২২ জুন) ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে প্রবল এই ভূমিকম্প। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার এবং ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) অবশ্য ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]