সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৫ জুন ২০২২

 

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভূমিকম্পে মানবিক সংকটে আফগানরা, ত্রাণ সহায়তা জোরদার

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দরিদ্ররা। পাঁচ দশমিক নয় মাত্রার শক্তিশালী ভূমিকম্পে সেখানের মাটির ঘরগুলো সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে। দেখা দিয়েছে মানবিক সংকট। যদিও এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ত্রাণ সহায়তা আসতে শুরু করেছে।

পাকিস্তানে তীব্র হচ্ছে জ্বালানি-বিদ্যুৎ সংকট

পাকিস্তানের জ্বালানি ও বিদ্যুৎ সংকট তীব্র আকার ধারণ করছে। প্রাকৃতিক গ্যাসের সরবরাহে অস্থিরতা তৈরি হওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। কারণ দেশটি প্রাকৃতিক গ্যাসের আমদানির ক্ষেত্রে এখনো চুক্তিতে পৌঁছাতে পারেনি।

বিদেশি শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিটের সময় বাড়াচ্ছে কানাডা

বিদেশি শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিটের সময় বাড়াতে যাচ্ছে কানাডা সরকার। পোস্ট গ্রাজুয়েটদের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে। জানা গেছে, যেসব শিক্ষার্থীর ওয়ার্ক পারমিট ২০ সেপ্টেম্বর ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের মধ্যে শেষ হবে বা হয়েছে তাদের ক্ষেত্রে সময়সীমা বাড়ানো হবে। অর্থাৎ তারা নতুনভাবে আরও ১৮ মাস কাজের অনুমোদন পাবে।

এবার পম্পেই নগরীতে কচ্ছপের দেহাবশেষের সন্ধান

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ধ্বংস হওয়া রোমের পম্পেই নগরীতে এবার কচ্ছপের দেহাবশেষ ও এর ডিমের সন্ধান পাওয়া গেছে। নগরীর প্রত্নতাত্ত্বিকরা এর উন্মোচন করেছেন। ৭৯ খ্রিষ্টাব্দে শহরটি ধ্বংস হয়।

ফের ৭ দিনের জন্য বন্ধ হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন যোগাযোগ

ফের সাত দিনের জন্য বন্ধ হতে চলেছে বাংলাদেশ ভারত ট্রেন যোগাযোগ। গত দুই বছর ট্রেন চলাচল বন্ধ থাকার পর চলতি বছরের মে মাসে ঢাকা-কলকাতা মৈত্রী ও কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস চালু হয়। তাছাড়া জুন মাসে চালু হয় নিউজলপাইগুড়ি থেকে মিতালি এক্সপ্রেস।

নরওয়েতে বন্দুক হামলায় নিহত ২, আহত ১৪

নরওয়ের রাজধানী অসলোর একটি নাইটক্লাব এবং কাছাকাছি সড়কে বন্দুক হামলায় দুজন নিহত এবং আরও ১৪ জন আহত হয়েছে। স্থানীয় সময় শনিবার ওই হামলার ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমে পদ্মা সেতুর জয়জয়কার

স্বপ্ন সত্য হলো বাংলাদেশের। উদ্বোধন হলো বহু আশা-আকাঙ্ক্ষার পদ্মা সেতুর। শনিবার (২৫ জুন) দুপুর পৌনে ১২টার দিকে স্বপ্নের সেতুটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে বাংলাদেশি সংবাদমাধ্যমগুলো বহুদিন থেকেই ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছে। এখন আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতেও উঠে আসছে বাংলাদেশের সক্ষমতার প্রতীক হয়ে ওঠা পদ্মা সেতু উদ্বোধনের খবর।

স্পেনের ছিটমহলে প্রবেশের চেষ্টা, ১৮ অভিবাসী নিহত

স্পেনের উত্তর আফ্রিকান ছিটমহল মেলিলায় প্রবেশের চেষ্টার সময় ১৮ অভিবাসী নিহত হয়েছে। বিশাল ওই জনসমাগমে আরো অনেকে আহত হয়েছেন। প্রতিবেশী মরক্কোর কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্ত বেড়ার ওপর থেকে পড়ে গিয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের অধিকার বাতিল

যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের অধিকার বাতিল করে দিলেন দেশটির সুপ্রিম কোর্ট। প্রায় ৫০ বছর আগে গর্ভপাতকে বৈধ ঘোষণা করার রায় সর্বোচ্চ আদালত পাল্টে দেওয়ার চিন্তা করছে- কয়েক সপ্তাহ আগে এমন খবর ফাঁস হওয়ার পর থেকেই তীব্র বিতর্ক চলছিল। শুক্রবার (২৪ জুন) ‘রো বনাম ওয়েড’ নামে পরিচিত মামলার সেই যুগান্তকারী রায় সত্যিই পাল্টে দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]