সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৬ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিষেধাজ্ঞার পরও বাংলাদেশসহ কয়েক দেশে ১৮ লাখ টন গম রপ্তানি ভারতের

চলতি বছরের মে মাসে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত। তবে কয়েকটি দেশে রপ্তানি কার্যক্রম অব্যাহত রাখে দেশটি। নিষেধাজ্ঞার পর বাংলাদেশ-আফগানিস্তানসহ বেশ কয়েকটি দেশে ১৮ লাখ টন গম রপ্তানি করেছে ভারত। দেশটির খাদ্য সচিব সুধাংশু পান্ডে এ তথ্য জানিয়েছেন।

ত্রিপুরায় উপনির্বাচনে মমতার দলের ভরাডুবি

ভারতের ত্রিপুরার চার বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনে দেখা গেলো গেরুয়া ঝড়। কারণ চারটি আসনের তিনটিতেই জিতেছে ক্ষমতাসীন বিজেপি। একটি আসনে জিতে দুই নম্বরে থাকলো কংগ্রেস। মূলত বামফ্রন্টের চেয়েও ভালো ফল করেছে তারা। তবে সবচেয়ে খারাপ ফল হয়েছে মমতা ব্যানার্জীর দল তৃণমূলের। সব আসনেই দলটির প্রার্থীদের জামানত জব্দ হয়েছে।

ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৪৫ বার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে গত ২৪ ঘণ্টায় ৪৫ বার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানিয়েছেন, দেশের উত্তর, দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলে এসব হামলা চালানো হয়েছে।

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প সরাবে নেপাল

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প অন্য জায়গায় সরিয়ে নেওয়ার চিন্তা-ভাবনা করছে নেপাল সরকার। আশপাশের পরিবেশ নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নেপালের পর্যটন বিভাগের ডিরেক্টর জেনারেল তারানাথ অধিকারী জানিয়েছেন, বেস ক্যাম্পের অবস্থানের কাছাকাছি খুম্বু হিমবাহ গলে যাওয়ার কারণে কিছুটা ঝুঁকি তৈরি হয়েছে।

দেউলিয়া শ্রীলঙ্কায় লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে ৫৫০ রুপি

অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় ফের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এতে দেশটির নাগরিকদের দুর্ভোগ আরও বাড়বে। এদিকে ঋণ সহায়তার বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা শ্রীলঙ্কায় পৌঁছেছেন। দেশটির সিলন পেট্রলিয়াম করপোরেশন (সিপিসি) রোববার ডিজেলের দাম বাড়ানোর কথা জানিয়েছে। ডিজেলের দাম লিটারে ১৫ শতাংশ বাড়িয়ে ৪৬০ রুপি করা হয়েছে। অন্যদিকে পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় নাইটক্লাব থেকে ১৭ মরদেহ উদ্ধার

দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ইস্ট লন্ডন শহরের একটি নাইটক্লাব থেকে কমপক্ষে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ব্রিগেডিয়ার তেমবিনকোসি কিনানা জানিয়েছেন, শহরের কেন্দ্র থেকে প্রায় ৩ কিলোমিটার (১.৯ মাইল) দূরের সিনারি পার্কের ওই ঘটনা ঘটার পরপরই পুলিশ সেখানে পৌঁছায়।

রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-কানাডা

এবার রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন এবং জাপান। জি৭-এর এক সম্মেলনে সংস্থার সদস্য দেশগুলোর নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মস্কোর বিরুদ্ধে এটা সর্বশেষ নিষেধাজ্ঞা। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

কঙ্গোতে সহিংসতার জেরে ৮০০ শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন

কঙ্গোতে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষের জেরে আটশ’র মতো শিশু তাদের পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কঙ্গোর পূর্বাঞ্চলে সরকারি বাহিনী ও বিদ্রোহী এম-২৩ গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে সম্প্রতি। রেড ক্রসের উগান্ডা শাখা এরকম সাতশ শিশুর দেখভাল করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

বেলারুশকে ‘ইস্কান্দার-এম’ পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

আগামী কয়েক মাসের মধ্যে মিত্র বেলারুশকে পরমাণু বহনে সক্ষম স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাতে যাচ্ছে রাশিয়া। মিত্র দেশটিতে ক্ষেপণাস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এই ইস্কান্দার-এম ব্যবস্থা ‘প্রচলিত ও পরমাণুবাহী উভয় ধরনের ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে’। জানা গেছে, ইস্কান্দার-এমের পাল্লা ৫০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

বন্দুক নিয়ন্ত্রণ বিলে সই করলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দুক নিয়ন্ত্রণ বিলটিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হয় এই বিল। ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলের সদস্যদের সমর্থনে চলতি সপ্তাহে বিলটি মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে পাস হয়।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]