কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৯ এএম, ২৭ জুন ২০২২

কলম্বিয়ার মধ্যাঞ্চলে ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়েছিল। খেলা চলার সময় স্টেডিয়ামের কাঠামো ভেঙে অন্তত চারজন নিহত এবং ৩০ জন গুরুতর আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (২৬ জুন) এ দুর্ঘটনা ঘটে।

টলিমা এলাকার এল এসপিনাল স্টেডিয়ামে ঐতিহ্যবাহী ‘কোরালেজা’ আয়োজনের অংশ ছিল এটি। দেশটির ঐতিহ্যবাহী এই আয়োজন ষাঁড়ের সঙ্গে লড়তে সাধারণ মানুষ রিংয়ে প্রবেশ করেন।

টলিমার গভর্নর জোসে রিকার্ডো ওরোজকো জানিয়েছেন, নিহতদের মধ্যে দুইজন নারী, একজন পুরুষ এবং একটি শিশুও রয়েছে। তিনি আরও জানান, অন্তত ৩০ জন গুরুতর আহত হয়েছেন।

jagonews24

ভিডিও ফুটেজে দেখা গেছে যে, লড়াই চলার সময় দর্শকবোঝাই তিনতলাবিশিষ্ট কাঠের কাঠামো ভেঙে পড়ে। ঘটনাস্থলে থাকা একজনের তোলা আরেকটি ভিডিওতে দেখা যায় যে, লোকেরা স্ট্যান্ড থেকে পালানোর চেষ্টা করছিলেন, এসময় ভেঙে পড়ে স্টেডিয়ামের কাঠামো। 

স্থানীয় বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা লুইস ফার্নান্দো ভেলেজ বলেছেন, তারা এখনো নিশ্চিত নন যে কতজন লোক ধ্বংসাবশেষে চাপা পড়েছেন। খেলা চলার সময় সেটি লোকজনে পরিপূর্ণ ছিল।

এই অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় সান পেদ্রো উৎসবকে ঘিরে এটির আয়োজন করা হয়েছিল। কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুক টুইটারে ভুক্তভোগীদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে বলেন, ‘আমরা কী ঘটেছে তার তদন্তের জন্য অনুরোধ করবো।’

দুর্ঘটনার পর এ ধরনের আয়োজন নিষিদ্ধ করতে স্থানীয় কর্মকর্তাদের আহ্বান জানিয়েছেন নতুন নির্বাচিত প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। তিনি বলেন, ‘মানুষ বা প্রাণী হত্যার সঙ্গে সংশ্লিষ্ট এই ধরনের আর কোনো আয়োজনের অনুমতি না দিতে আমি মেয়রকে বলেছি’। তিনি বলেন, এই দুর্ঘটনা এবারই প্রথম নয়।

কলম্বিয়ায় পশু নির্যাতন একটি অপরাধ। তবে ষাঁড়ের লড়াই ও মোরগ লড়াই চালু আছে সাংস্কৃতিক ও ঐতিহ্যগত মূল্যবোধের কারণে।

সূত্র: এএফপি, এনডিটিভি

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]