ইউক্রেন আগ্রাসনের পর পুতিনের প্রথম বিদেশ সফর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৫ এএম, ২৭ জুন ২০২২
ফাইল ছবি

ইউক্রেন আগ্রাসনের পর এই প্রথম বিদেশ সফরে বের হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সপ্তাহের মধ্য এশিয়ার দুটি সাবেক সোভিয়েত রাষ্ট্র সফর করবেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোববার (২৬ জুন) এ তথ্য নিশ্চিত করে।

রোশিয়া ওয়ান রাষ্ট্রীয় টিভি স্টেশনের প্রতিবেদনে ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন বলেছেন, পুতিন তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফর করবেন। এরপর মস্কোয় ফিরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠক করবেন তিনি।

তিনি আরও জানান, তাজিকিস্তান সফরকালে রাজধানী দুশানবেতে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাখমনের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের। সাবেক এই সোভিয়েত রাষ্ট্রে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রাখমন। তিনি রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবেও পরিচিত।

তুর্কেমেনিস্তান সফরকালে রুশ প্রেসিডেন্ট পুতিন রাজধানী আশগাবাতে কাস্পিয়ান দেশগুলোর একটি সম্মেলনে যোগ দেবেন। সেখানে থাকবেন আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের শীর্ষ নেতারাও।

এর আগে রুশ প্রেসিডেন্ট সর্বশেষ বিদেশ সফর করেন চলতি বছর ফেব্রুয়ারির শুরুতে। সে সময় তিনি চীনের রাজধানী বেইজিং সফর করেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘অসীম বন্ধুত্বের’ ঘোষণাও দেন তিনি। সে সময় উইন্টার অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানেও যোগ দেন পুতিন।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে পঞ্চম মাসে। এখনো যুদ্ধ থামার লক্ষণ নেই। যুদ্ধে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। দেশ ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন কয়েক লাখ মানুষ।

ইউক্রেন আগ্রাসনের কারণে পশ্চিমাদের চরম নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে রাশিয়া। তারপরও পিছপা হতে রাজি নন রুশ প্রেসিডেন্ট পুতিন।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা, ব্লুমবার্গ

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]