মারিউপোলে বিধ্বস্ত ভবন থেকে শতাধিক মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৭ জুন ২০২২

ইউক্রেনের মারিউপোল শহরের বিধ্বস্ত ভবন থেকে শতাধিক মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই শহরের মেয়রের উপদেষ্টা জানিয়েছেন, কর্তৃপক্ষ একটি আবাসিক ভবনের ধ্বংসস্তূপ থেকে শতাধিক মরদেহ উদ্ধার করেছে। খবর বিবিসির।

মারিউপোলের মেয়র পেট্রো আন্দ্রিউশচেনকো টেলিগ্রামে এক পোস্টে বলেন, ওই আবাসিক ভবনে বিমান হামলার পর মৃতদেহ পুনরুদ্ধার ও সৎকারের কোনো পরিকল্পনা করেনি রুশ বাহিনী।

ওই শহরে রাশিয়ার ক্রমাগত হামলায় বহু ভবন বিধ্বস্ত হয়েছে। লাখ লাখ মানুষ বাড়ি-ঘর ছাড়তে বাধ্য হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও চলছে। এর মধ্যেই বেশ কিছু অঞ্চল দখল করে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে ইউক্রেন আগ্রাসনের পর বিশ্বে খাদ্য ও জ্বালানি সংকটের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে জি-৭ নেতাদের এক সঙ্গে থাকার আহ্বান জানিয়েছেন।

জার্মানির ব্যাভারিয়ান আল্পসে বৈঠকের শুরুতে, সাতটি ধনী দেশের মধ্যে চারটি দেশ রাশিয়ার সোনা আমদানি নিষিদ্ধ করার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের কথা জানায়।

রোববার ব্রিটিশ সরকার জানায় যে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে একমত পোষণ করেছে।

জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালি রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের দলে যোগ দেবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গতবছর রাশিয়া দেড় হাজার কোটি ডলারের বেশি আয় করেছে স্বর্ণ রপ্তানি করে। জি-৭ নেতারা চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলা করতে এবং খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধির প্রভাবকে কমিয়ে আনতে উন্নয়নশীল দেশগুলোর জন্য ছয়শ বিলিয়ন ডলার ব্যক্তিগত ও সরকারি তহবিল সংগ্রহের প্রতিশ্রুতিতে সম্মত হয়েছেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]