ইউক্রেনে শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা, বহু হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ২৭ জুন ২০২২
ছবি: সংগৃহীত

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে বহু লোক হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, হামলার সময় শপিংমলের ভেতর এক হাজারের বেশি লোক ছিল।

ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাৎক্ষণিকভাবে এ হামলায় অন্তত দুইজন নিহত এবং ২০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্রেসিডেন্ট জেলেনস্কির শেয়ার করা ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি বিশাল ভবনে দাউ দাউ করে আগুন জ্বলছে ও তা থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ভবনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ।

 

জেলেনস্কি বলেছেন, হামলার সময় শপিংমলের ভেতর এক হাজারের বেশি মানুষ ছিল। তবে হতাহতের কোনো তথ্য তিনি দেননি। শুধু বলেছেন, এতে ভুক্তভোগীর সংখ্যা কল্পনা করাও অসম্ভব।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট অফিসের ডেপুটি প্রধান কিরিলো টিমোশেঙ্কো জানিয়েছেন, আহতদের মধ্যে নয়জনের অবস্থা আশঙ্কাজনক। সেখানে উদ্ধার অভিযান চলছে।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার কাছ থেকে শিষ্টাচার ও মানবতা আশা করা অর্থহীন।

এ ঘটনায় এখন পর্যন্ত রাশিয়ার পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে শুরু থেকেই তারা ইউক্রেনের বেসামরিক লোকজন লক্ষ্য করে হামলার অভিযোগ অস্বীকার করে আসছে।

পোলতাভা অঞ্চলের ডিনিপ্রো নদীর তীরে অবস্থিত শিল্পনগরী ক্রেমেনচুকে রয়েছে ইউক্রেনের বৃহত্তম তেল শোধনাগার। গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর আগে শহরটিতে দুই লাখের বেশি মানুষ বসবাস করতো।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]