ব্যবসায় তৃতীয় প্রজন্ম: রিলায়েন্স জিও’র নেতৃত্বে আকাশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ২৯ জুন ২০২২
ছবি সংগৃহীত

সময়ের গতি মেনে পালাবদলের হাওয়া শুরু হয়েছে ভারতের রিলায়েন্স গ্রুপে। প্রতিষ্ঠানটির টেলিকম শাখা জিও’র পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন ধনকুবের মুকেশ আম্বানি। এখন থেকে তার ছেড়ে যাওয়া চেয়ারে বসবেন বড় ছেলে আকাশ আম্বানি। এই বদল ৬৫ বছর বয়সী মুকেশের উত্তরাধিকার পরিকল্পনা হিসেবে বিবেচিত হচ্ছে।

মঙ্গলবার (২৮ জুন) স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে রিলায়েন্স জিও ইনফোকমের পক্ষ থেকে জানানো হয়েছে, গত সোমবার বৈঠকে বসেছিল রিলায়েন্সের পরিচালনা পর্ষদ। সেই বৈঠকে জিও’র নন-এক্সিকিউটিভ ডিরেক্টর আকাশ আম্বানিকে চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছে। ওই দিনই জিওর চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়েছেন মুকেশ আম্বানি।

অন্যান্য নিয়োগের মধ্যে পঙ্কজ মোহন পাওয়ারকে পাঁচ বছরের জন্য জিও’র ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া রামিন্দর সিং গুজরাল এবং কেভি চৌধুরীকে ডিরেক্টর (ইনডিপেনডেন্ট) পদে নিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছে রিলায়েন্স জিও।

যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক করেছেন মুকেশপুত্র আকাশ। ২০২০ সাল থেকে জিও’র সঙ্গে জড়িত হন তিনি। ব্যবসা সম্প্রসারণ ও রিটেইল ব্যবসা সমন্বয়ের ব্যাপারে আকাশ কয়েক বছর ধরেই উদ্যোগী। জিও’র ফোর-জি ডিজিটাল ইকোসিস্টেম তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার।

পালাবদলের হাওয়া রিলায়েন্সে, টেলিকম ব্যবসার নেতৃত্বে আকাশ আম্বানি

গত বছর সন্তানদের আরও দায়িত্ব নেওয়া উচিত মন্তব্য করে রিলায়েন্সে পালাবদলের ইঙ্গত দিয়েছিলেন মুকেশ আম্বানি। তবে এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনো পদে উত্তরাধিকারী নির্বাচন করলেন তিনি।

১৯৭৩ সালে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রতিষ্ঠা করেন ভারতীয় ব্যবসায়ী ধিরুভাই আম্বানি। ২০০২ সালে প্রতিষ্ঠানটির দায়িত্ব নেন তার ছেলে মুকেশ আম্বানি। এরপর থেকেই দ্রুত বাড়তে থাকে রিলায়েন্স ও মুকেশ পরিবারের সম্পদ।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেস্ক অনুসারে, বর্তমানে বিশ্বের ১০ম শীর্ষধনী মুকেশ আম্বানি। তার সম্পত্তির মোট মূল্য প্রায় ৯ হাজার ৫০ কোটি মার্কিন ডলার।

সূত্র: ব্লুমবার্গ

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]