ন্যাটোর নিন্দা করে ফিনল্যান্ড-সুইডেনকে পুতিনের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৭ এএম, ৩০ জুন ২০২২
ছবি সংগৃহীত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার দিকে এগিয়ে যাচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় তিনি ন্যাটোর সম্প্রসারণ নীতিরও তীব্র নিন্দা জানিয়ে বলেন, জোটটি ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে আধিপত্য বিস্তার করতে চায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার (২৯ জুন) রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটেতে যোগ দেওয়ার পর সেখানে যদি সেনা মোতায়েন ও অবকাঠামো নির্মাণ করা হয় তাহলে একই ধরনের ব্যবস্থা নেওয়া হবে।

সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটো সামরিক জোটের সদস্য করায় আপত্তি প্রত্যাহার করেছে তুরস্ক। এরপর পুতিন এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন। এতদিন নরডিক দেশ দুটিকে ন্যাটোভুক্ত করায় ভেটো দিচ্ছিল আঙ্কারা। তবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সেই অবস্থান পরিবর্তনে রাজি হয়েছে এরদোয়ান প্রশাসন।

ন্যাটোর নিয়ম অনুসারে, নতুন কোনো সদস্য নিতে হলে জোটের সব দেশেরই সম্মতি থাকতে হয়। ফলে সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোয় যোগ দেওয়ার আবেদন জানালেও তুরস্কের আপত্তির কারণে তা এতদিন আটকে ছিল।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]