লাগেজে সাপসহ ১০৯ প্রাণী, বিমানবন্দর থেকে দুই নারী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ৩০ জুন ২০২২

দুইটি সাদা শজারু, দুইটি আর্মাডিলো, ৩৫টি কচ্ছপ, ৫০টি টিকটিকি ও ২০টি সাপ লাগেজে ভরা ছিল। সব জীবন্ত। এসব প্রাণী নিয়ে ব্যাংকক বিমানবন্দরে দুইজন ভারতীয় নারী গ্রেফতার হয়েছেন।

জানা গেছে, ১০৯টি জীবন্ত প্রাণীপাচারের চেষ্টা করছিলেন ওই দুই নারী। ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরের এক্স-রে যন্ত্রে ধরা পড়ে প্রাণীগুলো। গ্রেফতারদের নাম নিত্যা রাজা ও জাকিয়া সুলতানা ইব্রাহিম। বন্যপ্রাণী সংরক্ষণ ও সুরক্ষা আইন ২০১৯, পশুরোগ আইন ২০১৫ ও আবগারি আইন ২০১৭-তে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

প্রাণীগুলোকে ভারতে এনে তারা কী করতেন ও উদ্ধারের পর সেগুলোকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, সেসব জানাননি বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে ব্যাংকক থেকে ভারতে প্রাণী পাচারের চেষ্টা আগেও হয়েছে। ২০১৯ সালে ব্যাংকক থেকে চেন্নাই বিমানবন্দরে নেমে ধরা পড়েন এক ব্যক্তি। তার ব্যাগে ছিল এক মাসের চিতাবাঘের শাবক।

গত মাসেও চেন্নাই বিমানবন্দরে দু’বার প্রাণীপাচারের চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। ২০১১ থেকে ২০২০ সালে ভারতের ১৮টি বিমানবন্দরে ৭০ হাজার প্রাণী উদ্ধার করা হয়েছে। সেগুলোর মধ্যে অনেকগুলোই বিলুপ্তপ্রায়।

সূত্র: এনডিটিভি

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]