কলকাতায় এবার ইলেকট্রিক চার্জিং স্টেশন

জ্যোতির্ময় দত্ত জ্যোতির্ময় দত্ত , পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ৩০ জুন ২০২২
ছবি সংগৃহীত

পেট্রল-ডিজেলের ক্রমবর্ধমান দামের কারণে একদিকে সাধারণ মানুষ যেমন নাকাল হচ্ছে, তেমনি চাপ বাড়ছে পশ্চিমবঙ্গ সরকারের ওপর। এ অবস্থায় পরিবহন ব্যবস্থায় ভিন্নতা আনার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। চালু হয়েছে বিদ্যুৎচালিত বাস।

রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম সম্প্রতি বিভিন্ন রুটে আরও ১০টি বৈদ্যুতিক বাসের উদ্বোধন করেছেন। রাজ্যের পরিবহন দপ্তর আগেও এ ধরনের কয়েকটি বাস পথে নামিয়েছে।

ফিরহাদ হাকিম বলেন, রাজ্য সরকার অনেকদিন ধরেই চিন্তাভাবনা করছিল, কীভাবে ভাড়া না বাড়িয়ে মানুষকে সঠিক সেবা দেওয়া যায়। সেই মোতাবেক বৈদ্যুতিক বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আপাতত ১০টি বাস পথে নামানো হলেও ধাপে ধাপে আরও ৪০টি বাস চালু করা হবে বলে জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী। আগামী জুলাই মাসের মধ্যেই পথে নামবে বাসগুলো।

কলকাতায় এবার ইলেকট্রিক চার্জিং স্টেশন

কয়েক বছরে ধাপে ধাপে কলকাতার রাস্তায় নামানো হয়েছে প্রায় ৮০টি বৈদ্যুতিক বাস। সেগুলো চালাতে যেন কোনো সমস্যা না হয়, তাই শহরের বিভিন্ন জায়গায় ৭৬টি চার্জিং স্টেশনও তৈরি করা হয়েছে। পাশাপাশি, ফেম স্কিমের আওতায় আরও ১ হাজার ২০০ বৈদ্যুতিক বাস চালুর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের।

পরিবহনমন্ত্রী বলেছেন, তেলের দাম বাড়তে বাড়তে এমন জায়গায় পৌঁছেছে যে, আমাদের বাসভাড়া বাড়ানো ছাড়া কোনো উপায় ছিল না। তাই পেট্রল-ডিজেলের বিকল্প হিসেবে বিদ্যুৎ, ব্যাটারি ও সিএনজিচালিত বাসের ওপর জোর দেওয়া হচ্ছে এবং সেই কারণেই শহর ও শহরতলীর বিভিন্ন জায়গায় বেশি করে ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]