সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ৩০ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বব্যাপী উৎপাদিত শস্যের অর্ধেকেরও কম যায় মানুষের পেটে
রুশ নৌবাহিনীর অবরোধে গন্তব্যে পৌঁছাতে পারছে না ইউক্রেনের শস্যগুলো। সেগুলো রেলপথে বিদেশে পাঠানোও কঠিন। আন্তর্জাতিক বাজার থেকে দেশটি যদি এভাবে বিচ্ছিন্নই থাকে, তাহলে বিশ্ববাসীর চাহিদা মেটাতে অন্য অঞ্চলগুলোতে শস্য উৎপাদন বাড়ানোর প্রয়োজন পড়বে। তবে বাস্তবতা বলছে, বিশ্বের সব মানুষের খাদ্যের চাহিদা মেটানোর মতো শস্য এরই মধ্যে উৎপাদন হয়েই রয়েছে। সমস্যা হচ্ছে, এর ৪৩ শতাংশ হয় জৈব জ্বালানি হিসেবে পোড়ানো হবে নাহয় পশুপাখির পেটে যাবে এবং এর পরিমাণ হবে রাশিয়া-ইউক্রেনে উৎপাদিত শস্যের প্রায় ছয়গুণ বেশি।

বিদেশিদের জন্য দক্ষিণ এশিয়ায় ফের শীর্ষ ব্যয়বহুল শহর ঢাকা
বিদেশি কর্মীদের বসবাসের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশের রাজধানী ঢাকা। এই অঞ্চলের অন্যান্য বড় শহরের সঙ্গে তুলনা করে মার্সারের জরিপে ফের শীর্ষ স্থানে ঢাকার নাম উঠে এসেছে। জানা গেছে, ব্যয়বহুল শহর নির্ধারণে বিশ্বের বিভিন্ন শহরের প্রায় ২০০টি পণ্য ও সেবার মূল্য বিবেচনা করা হয়েছে এই জরিপে। মার্সারস কস্ট অভ লিভিং সার্ভে ২০২২- শীর্ষক এ জরিপে চিহ্নিত প্রবাসীদের জন্য বিশ্বের ব্যয়বহুলতম ১০০ নগরীর মধ্যেই রয়েছে ঢাকা। তবে আগের চেয়ে ৫৮ ধাপ নেমেছে ঢাকার অবস্থান।

প্রথমবার ডলারের বিপরীতে ৭৯ রুপিতে নামলো ভারতীয় মুদ্রার মান
টানা ছয় সেশনে সর্বকালের সর্বনিম্ন রেকর্ড গড়ে ইতিহাসে প্রথমবারের মতো মার্কিন ডলারের বিপরীতে ৭৯ রুপিতে নামলো ভারতীয় মুদ্রার মান। বুধবার (২৯ জুন) প্রতি ডলারের বিপরীতে ৭৯ রুপির নিচে নেমেছে ভারতীয় মুদ্রা, যা আগে কখনোই দেখা যায়নি। এদিন লেনদেনের শুরুতে প্রতি ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান ছিল ৭৮ দশমিক ৮৬। কিন্তু দিনশেষে আরও ১৮ পয়সা কমে এর মান দাঁড়ায় ৭৯ দশমিক ০৩ রুপি, যা ভারতীয় মুদ্রার ক্ষেত্রে সর্বকালের নতুন সর্বনিম্ন রেকর্ড। এমনকি লেনদেনের একপর্যায়ে মার্কিন মুদ্রার বিপরীতে ভারতীয় রুপির মান ৭৯ দশমিক ০৫-এ নেমে গিয়েছিল।

জ্বালানি ফুরাচ্ছে শ্রীলঙ্কায়, রাজপথে চিকিৎসক-ব্যাংকারদের বিক্ষোভ
কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে দিন কাটাচ্ছে শ্রীলঙ্কা। দেশটিতে আর মাত্র কয়েক দিনের জ্বালানি অবশিষ্ট রয়েছে। পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকেই যাচ্ছে। অপরদিকে সরকারের কাছে জ্বালানি সংকটের সমাধান দাবি করে চিকিৎসক, ব্যাংকারসহ শত শত মানুষ রাজপথে বিক্ষোভে অংশ নিয়েছেন।

শপথ নিলেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট
ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ৬৪ বছর বয়সী ফের্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র। তিনি ফিলিপাইনের সাবেক একনায়ক ফের্দিনান্দ মার্কোস ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের ছেলে। বৃহস্পতিবার মার্কোস জুনিয়রের শপথকে এশিয়ার অন্যতম বিখ্যাত রাজনৈতিক রাজবংশের জন্য একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক প্রত্যাবর্তন হিসেবে বিবেচনা করা হচ্ছে। ৩৬ বছর আগে উত্থানের মাধ্যমে পরিবারটির পতন হয়েছিল।

৬ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে: রাশিয়া
ছয় হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রিয়া নোভোস্তি নিউজ এজেন্সি জানিয়েছে, ইউক্রেনে ছয় হাজারের বেশি সেনা আত্মসমর্পণ করেছে বা বন্দি হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছে। যুদ্ধ-সংঘাতে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া আরও কয়েক লাখ মানুষ দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাজ্য
ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলার বা ১০০ কোটি পাউন্ড সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে রাশিয়ার হামলা প্রতিহত করতে ড্রোন এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য এই সহায়তা দেওয়া হচ্ছে। ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই সহায়তার ফলে এখন পর্যন্ত ইউক্রেনকে ব্রিটেনের পক্ষ থেকে মোট সহায়তা দেওয়া হচ্ছে ২৩০ কোটি পাউন্ড। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দেশটিতে সমর্থন দিয়ে যাচ্ছে ব্রিটেন।

ন্যাটোর নিন্দা করে ফিনল্যান্ড-সুইডেনকে পুতিনের হুঁশিয়ারি
পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার দিকে এগিয়ে যাচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় তিনি ন্যাটোর সম্প্রসারণ নীতিরও তীব্র নিন্দা জানিয়ে বলেন, জোটটি ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে আধিপত্য বিস্তার করতে চায়।

লিবিয়ার মরুভূমি থেকে ২০ মরদেহ উদ্ধার
লিবিয়ার মরুভূমি থেকে ২০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীদের ধারণা পানির অভাবে তাদের মৃত্যু হয়েছে। জানা গেছে, আফ্রিকার অন্য দেশ চাদের সীমান্তবর্তী এলাকা থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়। মরুভূমি দিয়ে যাওয়ার সময় এক ট্রাক ড্রাইভার এসব মরদেহ প্রথমে দেখতে পান। তারপর মঙ্গলবার উদ্ধার করা হয়।

লাগেজে সাপসহ ১০৯ প্রাণী, বিমানবন্দর থেকে দুই নারী গ্রেফতার
দুইটি সাদা শজারু, দুইটি আর্মাডিলো, ৩৫টি কচ্ছপ, ৫০টি টিকটিকি ও ২০টি সাপ লাগেজে ভরা ছিল। সব জীবন্ত। এসব প্রাণী নিয়ে ব্যাংকক বিমানবন্দরে দুইজন ভারতীয় নারী গ্রেফতার হয়েছেন। জানা গেছে, ১০৯টি জীবন্ত প্রাণীপাচারের চেষ্টা করছিলেন ওই দুই নারী। ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরের এক্স-রে যন্ত্রে ধরা পড়ে প্রাণীগুলো। গ্রেফতারদের নাম নিত্যা রাজা ও জাকিয়া সুলতানা ইব্রাহিম।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]