বিশ্বের শীর্ষ ৫০০ ধনী ছয় মাসে খুইয়েছেন ১.৪ ট্রিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০২ জুলাই ২০২২
ছবি সংগৃহীত

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের সম্পদ কমেছে ৬২ বিলিয়ন ডলার। জেফ বেজোসের সম্পদ কমেছে প্রায় ৬৩ বিলিয়ন ডলার। এদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সম্পদ কমেছে অর্ধেকেরও বেশি। জানা গেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর সম্পদ কমেছে এক দশমিক চার ট্রিলিয়ন ডলার। এই প্রথম বৈশ্বিক ধনকুবেররা এক সঙ্গে এত পরিমাণ অর্থ হারালেন।

সম্প্রতি দেশে দেশে নীতি নির্ধারকরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়াতে শুরু করেছে। এতে ক্ষতির মুখে পড়েছে বড় বড় কোম্পানিগুলো। দ্বিতীয় প্রান্তিকে সবচেয়ে বড় সংকোচন দেখেছে ইলন মাস্কের কোম্পানি টেসলা। অ্যামাজনও একই অবস্থার সম্মুখীন।

যদিও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের জন্য লোকসান বাড়ছে, তবে এটি সম্পদের বৈষম্যকে সংকুচিত করছে বলে মনে করা হচ্ছে। তবে সম্পদের দিক থেকে এখনো শীর্ষ স্থান ধরে রেখেছেন টেসলার সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তার বর্তমান অর্থের পরিমাণ দুইশ আট দশমিক পাঁচ বিলিয়ন ডলার। অ্যামজনের প্রতিষ্ঠাতা ১২৯ দশমিক ছয় বিলিয়ন নিয়ে রয়েছেন দ্বিতীয় অবস্থানে।

বিশ্বের ধনীদের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন ফরাসি ধনকুবের বার্নার্ড আর্নল্ট। তার সম্পদের পরিমাণ ১২৮ দশমিক ৭ বিলিয়ন ডলার। এর পরেই রয়েছেন বিল গেটস। তার সম্পদ রয়েছে ১১৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]