বাণিজ্য ঘাটতি কমাতে স্বর্ণ আমদানিতে শুল্ক বাড়ালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ০২ জুলাই ২০২২

স্বর্ণ আমদানিতে শুল্ক বাড়িয়েছে ভারত। জানা গেছে, দেশটি স্বর্ণ আমদানিতে শুল্ক ১০ দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। চলমান বাণিজ্য ঘাটতি নিয়ন্ত্রণ ও আমদানি কমাতে ভারতের সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ম ৩০ জুন থেকে কার্যকর হয়েছে। শনিবার (২ জুলাই) দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে দেশটিতে বেসিক কাস্টমস শুল্ক ছিল সাত দশমিক পাঁচ শতাংশ। এখন এটি ১২ দশমিক পাঁচ শতাংশ হবে। সব মিলেয়ে স্বর্ণ আমদানির ওপর মোট শুল্ক দাঁড়াবে ১৫ শতাংশ।

ভারতের অর্থমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সম্প্রতি স্বর্ণের আমদানি বেড়ে গেছে। চলতি বছরের মে মাসে মোট ১০৭ টন স্বর্ণ আমদানি করা হয়। জুনে এর পরিমাণ ছিল আরও বেশি। স্বর্ণের আমদানি উল্লেখযোগ্য পরিমাণ বাড়ায় বাণিজ্য ঘাটতিতে চাপ বাড়ছে।

ভারতে স্বর্ণের চাহিদা মূলত আমদানির মাধ্যমে মেটানো হয়, যা ধারাবাহিকভাবে রুপির ওপর চাপ বাড়াচ্ছে। তাই ভোক্তাদের ওপর চাপ বাড়াতে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে।

এদিকে একমাস ধরেই বিশ্ববাজারে কমছে স্বর্ণের দাম। এতে প্রায় ছয়মাসের মধ্যে স্বর্ণের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। স্বর্ণের পাশাপাশি গত একমাসে বিশ্ববাজারে রুপা ও প্লাটিনামের দামে বড় পতন হয়েছে। একমাসের ব্যবধানে স্বর্ণের দাম কমেছে ৩ দশমিক ১০ শতাংশ। রুপার দাম কমেছে ১০ দশমিক ৮২ শতাংশ। আর প্লাটিনামের দাম কমেছে ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]