সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ জুলাই ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ০২ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বের শীর্ষ ৫০০ ধনী ছয় মাসে খুইয়েছেন ১.৪ ট্রিলিয়ন ডলার

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের সম্পদ কমেছে ৬২ বিলিয়ন ডলার। জেফ বেজোসের সম্পদ কমেছে প্রায় ৬৩ বিলিয়ন ডলার। এদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সম্পদ কমেছে অর্ধেকেরও বেশি। জানা গেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর সম্পদ কমেছে এক দশমিক চার ট্রিলিয়ন ডলার। এই প্রথম বৈশ্বিক ধনকুবেররা এক সঙ্গে এত পরিমাণ অর্থ হারালেন। সম্প্রতি দেশে দেশে নীতি নির্ধারকরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়াতে শুরু করেছে। এতে ক্ষতির মুখে পড়েছে বড় বড় কোম্পানিগুলো। দ্বিতীয় প্রান্তিকে সবচেয়ে বড় সংকোচন দেখেছে ইলন মাস্কের কোম্পানি টেসলা। অ্যামাজনও একই অবস্থার সম্মুখীন।

ইউক্রেনের ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বেড়ে ২১

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ওডেসা অঞ্চলে রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় এখন পর্যন্ত এক শিশুসহ কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। রাষ্ট্রীয় জরুরি সেবা সংস্থা ডিএসএনএস বলছে, সেরহিয়িভকা গ্রামের একটি নয়তলা ভবনে ক্ষেপণাস্ত্র হামলাতেই ১৬ জন মারা গেছেন। এছাড়া ওই গ্রামেরই একটি হলিডে রিসোর্টে আরেকটি ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ পাঁচজন প্রাণ হারান।

১৯ ধরনের প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করেছে ভারত

পরিবেশ দূষণের জন্য যেসব জিনিস দায়ী তার মধ্যে অন্যতম হচ্ছে প্লাস্টিক এবং প্লাস্টিকজাত বর্জ্য। ভারতে পরিবেশ দূষণের লাগাম টানা যাচ্ছে না। ১৪০ কোটি জনসংখ্যার দেশটিতে তাই সরকারকে এবার বড় ধরনের সিদ্ধান্ত নিতে হলো। দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য স্ট্র থেকে শুরু করে সিগারেটের প্যাকেট পর্যন্ত একক-ব্যবহারযোগ্য ১৯ ধরনের প্লাস্টিক পণ্যের ওপর শুক্রবার (১ জুলাই) নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, সারা দেশে এখন থেকে একবার ব্যবহার করা যাবে এমন প্লাস্টিক আর ব্যবহার করা যাবে না। এর পরিবর্তে বিকল্প উপায় অবলম্বন করতে হবে।

লোডশেডিং নিয়ে তর্কের জেরে পাকিস্তানে হামলায় নিহত ২

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি মসজিদে লোডশেডিংকে কেন্দ্র করে তর্কের জেরে হামলায় দুইজন নিহত ও অন্তত ১১ জন আহত হয়েছেন। শুক্রবার (১ জুলাই) এ ঘটনা ঘটে। আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন দেশটির আদিবাসী অধ্যুষিত লাক্কি মারওয়াত জেলার ইশাক খেল নামে একটি এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, জুমার নামা শেষে ফেরার সময় লোডশেডিং নিয়ে তর্ক হয় দুটি পক্ষের। এক পর্যায়ে শুরু হয় গোলাগুলি। এতে দুইজন নিহত হন। আহত হন আরও অন্তত ১১ জন।

ভারতের মণিপুরে ভূমিধসে নিহত বেড়ে ৮১

ভারতের মণিপুর রাজ্যে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। ধ্বংসস্তূপে এখনো আটকা আছেন আরও ৫৫ জন। রাজ্যের ইতিহাসে এটি সবচেয়ে খারাপ ঘটনা বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ।উদ্ধারকাজ খতিয়ে দেখতে ঘটনাস্থলে যান মুখ্যমন্ত্রী বীরেন সিংহ। তিনি বলেন, ‘৮১ জনকে আমরা হারিয়েছি। যাদের মধ্যে ১৮ জন টেরিটোরিয়াল আর্মির জওয়ান। প্রায় ৫৫ জন এখনও ধ্বংসস্তূপে আটকা রয়েছেন।

নিউইয়র্কের গুরুত্বপূর্ণ স্থানে বন্দুক নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে বন্দুক নিষিদ্ধ করা হয়েছে। এজন্য অঙ্গরাজ্যটিতে একটি আইন পাস করা হয়েছে। তাছাড়া আগ্নেয়াস্ত্র ক্রেতাদের প্রমাণ করতে হবে, তারা বন্দুক ব্যবহার করতে পারেন। পর্যালোচনার জন্য তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টও জমা দিতে হবে।

বাণিজ্য ঘাটতি কমাতে স্বর্ণ আমদানিতে শুল্ক বাড়ালো ভারত

স্বর্ণ আমদানিতে শুল্ক বাড়িয়েছে ভারত। জানা গেছে, দেশটি স্বর্ণ আমদানিতে শুল্ক ১০ দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। চলমান বাণিজ্য ঘাটতি নিয়ন্ত্রণ ও আমদানি কমাতে ভারতের সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ম ৩০ জুন থেকে কার্যকর হয়েছে। শনিবার (২ জুলাই) দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর আগে দেশটিতে বেসিক কাস্টমস শুল্ক ছিল সাত দশমিক পাঁচ শতাংশ। এখন এটি ১২ দশমিক পাঁচ শতাংশ হবে। সব মিলেয়ে স্বর্ণ আমদানির ওপর মোট শুল্ক দাঁড়াবে ১৫ শতাংশ।

আমাজন নিধনের নতুন রেকর্ড

দক্ষিণ আমেরিকার আমাজন নদীবিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি হলো আমাজন। ২০২২ সালের প্রথম ছয় মাসে আমাজনের বনভূমি ধ্বংসের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। শুক্রবার (১ জুলাই) ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) জানিয়েছে এ তথ্য। বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্টটির বছরের শুরু থেকে ৩ হাজার ৭৫০ বর্গ কিলোমিটার (১৪৫০ বর্গ মাইল) বন উজাড় হয়েছে। ২০১৬ সালে আইএনপিই বন উজাড়ের তথ্য নথিভুক্ত করা শুরুর পর থেকে বনভূমি নিধনের সর্বোচ্চ রেকর্ড এটি। গত বছর বন নিধনের পরিমাণ ছিল ৩ হাজার ৬০৫ বর্গ কিলোমিটার।

করোনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের নতুন নির্দেশনা

ফের করোনা সংক্রমণ বাড়তে থাকায় নতুন নির্দেশনা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর। ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন এমন লোকজন ও উপসর্গহীনরা মিটিং-মিছিলে অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে।প্রাথমিক টিকাকারণ ও সতর্কমূলক টিকার জন্য প্রচার চালানো হবে। স্বাস্থ্যকর্মী ও সম্মুখ সারিতে কর্মরতদের ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে। বয়স্ক লোকজনকে দুই ডোজের পাশাপাশি ভ্যাকসিনের বুস্টার ডোজও নিতে হবে। কোনো মিটিং-মিছিল থাকলে শারীরিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরতে হবে।

মালয়েশিয়ার আকাশে ‘বিরল’ মেঘ

শুক্রবার (১ জুলাই) সকালবেলা। মালয়েশিয়ার সাবাহ রাজ্যের কোটা কিনাবালু শহরে আচমকা শুরু হয় ঝড়ো বাতাস সঙ্গে ভারি বৃষ্টি। ঘণ্টাখানেক স্থায়ী এই আবহাওয়া শহরের বাসিন্দাদের যতটা না হতভম্ব করেছে, তারচেয়ে বেশি চমকে দিয়েছে আকাশের চেহারা। কারণ ঝড়-বৃষ্টির আগে সেখানকার আকাশে দেখা গিয়েছিল মেঘের এক ‘বিরল’ রূপ। মালয়েশিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মধ্যে ভাইরাল ‘ভয়ংকর সুন্দর’ ওই মেঘমণ্ডলের ছবি ও ভিডিওগুলো।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]