ভারত থেকে প্রথমবার নদীপথে ন্যাপথা আসছে বাংলাদেশে

জ্যোতির্ময় দত্ত জ্যোতির্ময় দত্ত , পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২০ পিএম, ০৩ জুলাই ২০২২
ছবি: সংগৃহীত

ভারতের হলদিয়া বন্দর দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে আসছে পেট্রোলিয়ামজাত পণ্য ন্যাপথা (গ্যাসের একটি উপজাত)। পেট্রোলিয়ামের এই অংশকে জ্বালানি ও পেট্রোকেমিক্যাল শিল্পে বিভিন্ন রাসায়নিক যৌগ ও ব্যবহার্য দ্রব্য প্রস্তুতিতে ব্যবহার করা হয়। দুই দেশের মধ্যে বাণিজ্যিক ব্যবস্থা সুদৃঢ় করার লক্ষ্যে হলদিয়া ইন্ডিয়ান অয়েল করপোরেশন ও হলদিয়া পোর্ট ট্রাস্টের যৌথ উদ্যোগে এই পণ্যটি বাংলাদেশে আসবে।

ভারত-বাংলাদেশ প্রটোকল রুট-২ দিয়ে প্রায় দুই হাজার টন ন্যাপথা নিয়ে টি সাংহাই নামের একটি কার্গো এরই মধ্যে যাত্রা শুরু করেছে। সবুজ পতাকা নেড়ে আনুষ্ঠানিকভাবে কার্গোটির যাত্রা সূচনা করেন হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা ও ইন্ডিয়ান অয়েল করপোরেশনের হলদিয়া রিফাইনারির এক্সিকিউটিভ ডিরেক্টর পার্থ ঘোষ।

jagonews24

শ্রীঘোষ বলেন, এই কার্গোটি বাংলাদেশের মংলা বন্দরে যাবে। নদীপথে কম খরচের সুবিধার জন্য ইন্ডিয়ান অয়েল করপোরেশন থেকে বাংলাদেশের বিভিন্ন শিল্প সংস্থা ন্যাপথা আমদানি শুরু করলো। এরপর ধীরে ধীরে এই নদীপথ দিয়ে হলদিয়া থেকে পেট্রোলিয়ামজাত বিভিন্ন পণ্য বাংলাদেশে যাবে।

হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা বলেন, এতে ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে। পাশাপাশি দুই দেশের মধ্যে বৃহৎ বাণিজ্যিক ক্ষেত্রও উন্মুক্ত হলো। তিনি জানান, ছয়-সাতদিনের মধ্যে কার্গোটি মংলা বন্দরে পৌঁছাবে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]