মারা গেল ‘সবচেয়ে বয়স্ক’ রয়েল বেঙ্গল টাইগার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ এএম, ১২ জুলাই ২০২২
ছবি : সংগৃহীত

ভারতের আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্রে একটি বৃদ্ধ রয়েল বেঙ্গল টাইগার মারা গেছে। মৃত্যুকালে রাজা নামের ওই বাঘটির বয়স হয়েছিল ২৫ বছর। রোববার দিনগত রাত ২টা নাগাদ রাজার মৃত্যু হয়েছে।

আলিপুরদুয়ারের ওই বাঘ পুনর্বাসন কেন্দ্রটির কর্মীদের বরাতে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, এটিই ছিল বিশ্বের সবচেয়ে বয়স্ক রয়েল বেঙ্গল টাইগার। এ ধরনের বাঘ সাধারণত গড়ে ২০ বছর বাঁচে।

২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার হওয়ার সময় পেছনের বাম দিকের পা খুবলে খেয়েছিল একটি কুমির। সে সময় প্রায় মরণাপন্ন অবস্থায় রাজাকে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়। বেশ কয়েক মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের এই পুরুষ বাঘটি।

ভারতীয় বন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্ধক্যজনিত কারণেই রাজার মৃত্যু হয়েছে।

রাজাকে শেষ বিদায় জানাতে আলিপুরদুয়ার জেলা সদর থেকে জলদাপাড়া জাতীয় উদ্যানে ছুটে গিয়েছেন আলিপুরদুয়ারের জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা। তিনি ফুল দিয়ে রাজাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

প্রায় ১৪০ কেজি ওজনের বাঘটির আগামী ২৩ আগস্ট জন্মদিন পালনের পরিকল্পনা করছিল বন দপ্তর। কিন্তু ২৬ বছর পূর্ণ করা আর সম্ভব হলো না রাজার। তার আগেই মৃত্যুর কোলে ঢোলে পড়ল সে।

এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।