রাইসির সঙ্গে বৈঠক করতে তেহরানে পুতিন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ১৯ জুলাই ২০২২
ছবি: সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। এই সফরে তারা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক করবেন। খবর এপি, আল জাজিরার। 

সিরিয়া ইস্যু নিয়ে আলোচনা করতেই এই তিন নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে একই সঙ্গে যুদ্ধের কারণে ইউক্রেনের শস্য সংকট নিয়েও আলোচনা করবেন তারা।

আস্তানা প্ল্যাটফর্মের অধীনে ২০১৭ সাল থেকেই এই তিন দেশ বৈঠক করছে। সিরিয়া যুদ্ধের সমাপ্তি ঘটানোর লক্ষ্যেই এসব বৈঠক হয়ে আসছে। যদিও এখনও পর্যন্ত এ ক্ষেত্রে তেমন কোনো সমাধান মেলেনি।

এর আগে ক্রেমলিনের পক্ষ থেকে পুতিনের ইরান সফরের বিষয়টি নিশ্চিত করা হয়। সে সময়ই জানানো হয় যে, মঙ্গলবার তিনি তেহরান সফর করবেন। এই সফরে ইরান এবং তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনের বিপুল পরিমাণ শস্য দেশের বাইরে সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এতে বিশ্বজুড়ে খাদ্যসংকট তৈরি হয়েছে এবং খাদ্যপণ্যের দাম বাড়তে বাড়তে নাগালের বাইরে চলে যাচ্ছে।

এদিকে যুদ্ধ-সংঘাতে রাশিয়ার ৩৮ হাজারের বেশি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় রাশিয়ার ১৫০ সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে। সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৩৮ হাজার ৪৫০ সেনা নিহত হয়েছে।

টিটিএন/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।