সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৫ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শীর্ষ মার্কিন কর্মকর্তা হিসেবে পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা
তাইওয়ান সফরের জেরে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। এর ফলে বেইজিংয়ের নিষেধাজ্ঞার খড়গে পড়া যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদাধিকারী কর্মকর্তা এখন তিনি। শুক্রবার (৫ জুলাই) পেলোসি জাপান ছাড়ার দিনই তিনি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, তাইওয়ান ঘিরে সাম্প্রতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে একমাত্র স্পিকার পেলোসি ও মার্কিন রাজনীতিবিদদের কারণে।

পেলোসির তাইওয়ান সফর যুক্তরাষ্ট্রের ‘অস্পষ্ট পরিকল্পনার’ ফল: দ্য ইকোনমিস্ট
একদিক থেকে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর বেশ সাহসী পদক্ষেপ। দ্বীপটির সঙ্গে একেবারে নির্দোষ সম্পর্ক রাখা দেশগুলোকেও হয়রানি করতে ছাড়ে না চীন। লিথুয়ানিয়া তার রাজধানী ভিলনিয়াসে তাইওয়ানকে একটি অফিস খোলার অনুমতি দিয়ে চীনের ক্ষোভ বুঝতে পেরেছে। হুমকি পেয়েছিলেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার পেলোসিও। চীন বলেছে, তিনি তাইওয়ান গেলে চীনা সেনাবাহিনী চুপচাপ বসে থাকবে না। যদিও এই সফরে যাওয়ার পূর্ণ অধিকার রয়েছে পেলোসির, যেমনটা ১৯৯৭ সালে করেছিলেন তার পূর্বসূরী নিউট গিংরিচ। তার এই সফর সম্ভবত অন্যদেরও চীনা হয়রানির বিরুদ্ধে রুখে দাঁড়াতে অনুপ্রাণিত করবে।

১৭ দিনে দ্বিতীয়বার বৈঠকে পুতিন-এরদোয়ান
মাত্র ১৭ দিনের ব্যবধানে দ্বিতীয়বার বৈঠকে বসতে চলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার (৫ আগস্ট) রাশিয়ার সোচি শহরে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। ২০১৯ সালের শুরু থেকে এটি হবে এরদোয়ানের অষ্টম রাশিয়া সফর। গত মাসে জাতিসংঘ ও আঙ্কারার মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানিতে চুক্তি করেছে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বন্দর ছেড়েছে একাধিক শস্যবাহী জাহাজ। তবে ইউক্রেনের ডনবাস অঞ্চলে এখনো তীব্র লড়াই চলছে দু’পক্ষের মধ্যে। এ অবস্থায় পুতিন-এরদোয়ানের বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

ফের আটক রাহুল গান্ধী
ভারতের সংসদ ভবনের বাইরে থেকে রাহুল গান্ধীসহ একাধিক কংগ্রেস সংসদ সদস্যকে আটক করেছে দিল্লি পুলিশ। মূল্যবৃদ্ধি, বেকারত্ব ও খাদ্যপণ্যের ওপর জিএসটি বসানোর প্রতিবাদে ভারতীয় রাজধানীতে বিক্ষোভ কর্মসূচি পালন করছে কংগ্রেস। এদিন বিক্ষোভ মিছিল নিয়ে সংসদ থেকে রাষ্ট্রপতি ভবনের দিকে যাচ্ছিলেন রাহুল। কিন্তু বিজয় চক পৌঁছানোর আগেই তাকে আটক করে দিল্লি পুলিশ। সংসদ ভবন চত্বরে সোনিয়া গান্ধীও বিক্ষোভে অংশ নেন।

হামলার খবরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মল লকডাউনে
হামলার খবরের পর যুক্তরাষ্ট্রের বৃহত্তম একটি শপিংমল লকডাউন করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার (৪ আগস্ট) মধ্য-পশ্চিমাঞ্চলের মিনেসোটা অঙ্গরাজ্যে ওই হামলার ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, ব্লুমিংটনের বিস্তীর্ণ মলের মধ্য লোকজন ছোটাছুটি করছে। সেখানে পাঁচশ’র বেশি দোকান রয়েছে বলে জানা গেছে। শপিংমল কর্তৃপক্ষ টুইটারে বলেছে, একটি ‘বিচ্ছিন্ন’ ঘটনা নিশ্চিত হওয়ায় মলটিকে লকডাউন করা হয়েছে।

আল-কায়েদা নেতা জাওয়াহিরি নিহত হওয়ার প্রমাণ মেলেনি: তালেবান
আফগানিস্তানের রাজধানী কাবুলে আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি ড্রোন হামলায় নিহত হয়েছে সম্প্রতি এমন ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে এবার দেশটির তালেবান সরকারের দাবি, আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির কাবুলে ‘প্রবেশ করা এবং বসবাস করা’ সম্পর্কে সরকারের কাছে কোনো তথ্য নেই। একই সঙ্গে আফগান মাটিতে হামলার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে তারা। জাওয়াহিরির নিহতের খবরের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র দাবি করেছিল, জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালেবান সরকার।

গাজায় ইসরায়েলের বিমান হামলা, নিহত ২
ফিলিস্তিনের গাজা উপত্যকায় হঠাৎ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। একটি বহুতল ভবনে চালানো এ হামলায় অন্তত দুজন নিহত এবং ১৯ জন আহত হয়েছেন। শুক্রবার (৫ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে। পশ্চিম তীরে এক জ্যেষ্ঠ ফিলিস্তিনি নেতাকে গ্রেফতারের জেরে কয়েকদিন ধরে চলা উত্তেজনার মধ্যেই এ হামলা চালালো দখলদারবাহিনী।

থাইল্যান্ডে নাইটক্লাবে আগুন লেগে নিহত ১৩
থাইল্যান্ডের একটি নাইটক্লাবে আগুন লেগে ১৩ জন নিহত ও অন্তত ৪০ জন আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) রাতে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, রাজধানী ব্যাংককের দক্ষিণ-পূর্বাঞ্চলের চোনবুড়ি প্রদেশে ঘটনাটি ঘটেছে। কর্নেল উত্তিপং সোমজাই জানান, টেলিফোনে মাউন্টেন বি নাইটক্লাবটিতে রাত ১টার দিকে আগুন লাগার খবর পান তারা। ভুক্তভোগীরা সবাই থাইল্যান্ডের নাগরিক।

মোদীর সঙ্গে মমতার বৈঠক, বসবেন রাষ্ট্রপতির সঙ্গেও
চারদিনের দিল্লি সফরে আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করছেন। শুক্রবার (৫ আগস্ট) বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবনে তার সঙ্গে বৈঠকে বসেন মমতা। বৈঠকে কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গের বিপুল বকেয়া টাকার দাবি তুলবেন বলে জানিয়েছে তৃণমূল কংগ্রেস। একই সঙ্গে এটাকে নেহাতই ‘প্রশাসনিক বৈঠক’ বলছে দলটি। তবে বিরোধীদের দাবি, রাজ্যে সিবিআই, ইডি তদন্ত আড়াল করতেই এই বৈঠক।

সাপের কামড়ে মৃত ভাইয়ের শেষকৃত্যে এসে সাপের কামড়েই মৃত্যু
সাপের কামড়ে মারা গেছেন ভাই। সেই ভাইয়ের শেষকৃত্যে যোগ দিতে গিয়েছিলেন ছোট ভাই। কিন্তু সেখানে গিয়ে তিনিও সাপের কামড়ে মারা গেলেন। এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত মঙ্গলবার বড় ভাই অরবিন্দ মিশ্র (৩৮) সাপের কামড়ে মারা যান। খবর পেয়ে ভাইয়ের শেষকৃত্যে যোগ দিতে বুধবার ভবানীপুর গ্রামে আসেন গোবিন্দ। এরপর রাতে ঘুমনোর সময় তাকেও কামড়ে দেয় সাপ। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে আর বাঁচানো সম্ভব হয়নি। পথেই মৃত্যু হয় গোবিন্দের।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]