এবার শ্রীলঙ্কায় এলপি গ্যাসের দাম কমানোর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ০৬ আগস্ট ২০২২

অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কায় এলপি গ্যাসের দাম কমানো ঘোষণা দেওয়া হয়েছে। সোমবার (৮ আগস্ট) মধ্যরাত থেকে নতুন মূল্য কার্যকর হবে। দেশটির সবচেয়ে বড় গ্যাস কোম্পানি লিটরোর চেয়ারম্যান মুদিথা পিরিস এ তথ্য নিশ্চিত করেছেন। শ্রীলঙ্কার গ্যাসের বাজারের ৮৫ শতাংশ নিয়ন্ত্রণ করে কোম্পানিটি। শনিবার (৬ আগস্ট) কলম্বো পেজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির অর্থ মন্ত্রণালয় ও ভোক্তাবিষয়ক কর্তৃপক্ষ কর্তৃক প্রবর্তিত গ্যাসের দামের তথ্য অনুযায়ী, ১২ দশমিক ৫ কেজির সিলিন্ডারে দাম কমতে পারে ২০০ রুপির বেশি। এর আগে অর্থাৎ ১১ জুলাই সিলিন্ডারটির দাম বেড়ে চার হাজার নয়শ দশ রুপিতে দাঁড়ায়।

পিরিস জানিয়েছেন, কোম্পানিটির কাছে গ্যাসের মজুত যথেষ্ট রয়েছে। ফলে দীর্ঘ লাইন আর তৈরি হবে না। তাছাড়া অক্টোবর পর্যন্ত পর্যাপ্ত গ্যাসের অর্ডার দেওয়া হয়েছে।

লিটরোর চেয়ারম্যান জানান, ইতিবাচক দিক হলো বিশ্ববাজারে গ্যাসের দাম কমার সুবিধা জনগণকে দেওয়া হবে।

তিনি জানান, যদি গ্যাসের জাহাজ খারাপ আবহাওয়ার কারণে বা অন্য কোনও প্রাকৃতিক কারণে আনলোড করতে অক্ষম হয় তাহলে এক বা দুই দিন বিলম্ব হতে পারে।

তিনি আরও বলেন, কোনো ঘাটতি ও লাইন ছাড়াই নিরবচ্ছিন্নভাবে গ্যাস সরবরাহের সব পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রয়োজন অনুযায়ী গ্যাসরে অর্ডার করা হয়েছে বলেও জানান তিনি।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]